হিলারি: ভুল তথ্যে জাকারবার্গের দৃষ্টিভঙ্গি ‘স্বৈরাচারী’

এবার ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গের সমালোচনায় মুখ খুলেছেন হিলারি ক্লিনটন। ভুল তথ্যের ব্যাপারে ফেইসবুক প্রধান জাকারবার্গ ‘স্বৈরাচারী’ দৃষ্টিভঙ্গি পোষণ করেন বলে মন্তব্য করেছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2020, 01:42 PM
Updated : 27 Jan 2020, 01:42 PM

হিলারি ক্লিনটন মনে করেন, নিজ প্ল্যাটফর্মের ভুল তথ্য ও প্রোপাগান্ডা ঠেকাতে উদ্যোগী নন জাকারবার্গ। “মাঝেমধ্যে আমার মনে হয় আপনি বিদেশী শক্তির সঙ্গে মধ্যস্থতা করছেন। তিনি বেশ ক্ষমতাধর।” – খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

“এটি এমন একটি বৈশ্বিক প্রতিষ্ঠান যার প্রভাব অনেক বেশি। আমরা ওই প্রভাবগুলোর ব্যাপারে সবে বুঝতে শুরু করেছি।” – বলেছেন হিলারি ক্লিনটন। শনিবার এক তথ্যচিত্রের উন্মোচনী অনুষ্ঠানে অংশ নিতে চলচ্চিত্র উৎসবে যোগ দিয়েছিলেন তিনি। সেখানেই বিষয়টি কথা বলেন সাবেক ওই মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী।   

গতবারের মার্কিন নির্বাচনের পরপরই ফেইসবুকের ‘ভূমিকা’ নিয়ে কথা উঠেছিল। একে একে বেরিয়ে এসেছে ‘কেমব্রিজ অ্যানালিটিকা’ কেলেংকারির মতো চাঞ্চল্যকর তথ্য। বিষয়গুলো নিয়ে ফেইসবুক প্রধানকে সিনেটের সামনে জবাবদিহিও করতে হয়েছে। এতোকিছুর পরও এবারের মার্কিন নির্বাচনের আগে নিজেদের প্ল্যাটফর্ম থেকে রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করেনি প্রতিষ্ঠানটি।

“আমার মতে, তারা তর্কের খাতিরে নিজেদেরকে মত প্রকাশের স্বাধীনতা ও সেন্সরশিপের দোহাইয়ের মধ্যে আবদ্ধ করে রেখেছে। কারণ এতে তাদের বাণিজ্যিক স্বার্থ জড়িত।” ২০১৬ সালের মার্কিন নির্বাচনে ইন্টারনেট থেকে আসা মিথ্যা ও ষড়যন্ত্র তত্ত্ব অবাক করেছে জানিয়ে ওই প্রসঙ্গে হিলারি বলেন, “আমরা বুঝতেই পারিনি যে রেডারের নিচে কী ঘটছে।”

সুনির্দিষ্টভাবে ভাইরাল হওয়া এক ভিডিও’র কথাও বলেছেন ক্লিনটন। ভাইরাল হওয়া ওই ভিডিওতে মার্কিন কংগ্রেস স্পিকার ন্যান্সি পেলোসিকে মাতাল হিসেবে উপস্থাপন করা হয়েছিল। ক্লিনটনের তথ্য অনুযায়ী, তিনি ফেইসবুকের সঙ্গে যোগাযোগ করে ভিডিওটি নামিয়ে নিতে বলেছিলেন, ততদিনে গুগলও ইউটিউব থেকে ভিডিওটি সরিয়ে দিয়েছিল। কিন্তু ফেইসবুক ভিডিওটি সরাতে রাজি হয়নি।

“আমি বলেছিলাম, আপনারা এখনও কোনো ভিডিওটি রেখে দিয়েছেন? এটি তো নির্জলা মিথ্যা। আপনাদের প্রতিদ্বন্দ্বীরাও ভিডিওটি নামিয়ে নিয়েছেন। উত্তরে তারা বলেছিলেন, আমরা মনে করি আমাদের ব্যবহারকারীরা নিজেদের সিদ্ধান্ত নিতে সক্ষম।”

হিলারি ক্লিনটন আরও বলেছেন, ফেইসবুক “শুধু ট্রাম্পকে পুনঃনির্বাচিত করতে চাচ্ছে না, পুনঃনির্বাচিত করেই ছাড়বে।”

পুরো বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি ফেইসবুক।