এবার ফেইসবুকের লিব্রা ছাড়লো ভোডাফোনও

ফেইসবুকের বিতর্কিত লিব্রা ক্রিপ্টোকারেন্সি প্রকল্প থেকে এবার সরে দাঁড়িয়েছে ভোডাফোন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2020, 09:31 AM
Updated : 22 Jan 2020, 09:31 AM

এর আগে এই প্রকল্প ছেড়েছে পেইপাল, মাস্টারকার্ড, ভিসা, মারকাডো পাগো, ইবে, স্ট্রাইপ এবং বুকিং হোল্ডিংস-এর মতো বড় প্রতিষ্ঠানগুলো। আগের বছর অক্টোবরে লিব্রা অ্যাসোসিয়েশন গঠন করার পর ভোডাফোনই প্রথম প্রতিষ্ঠান যারা এই প্রকল্প ছেড়েছে।

নীতিনির্ধারকদের তীব্র সমালোচনার কারণেই প্রতিষ্ঠানগুলো এই প্রকল্প ছাড়ছে বলে প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস।

লিব্রা অ্যাসোসিয়েশনের এক বিবৃতিতে বলা হয়, “আমরা নিশ্চিত করতে পারি যে ভোডাফোন এখন আর লিব্রা অ্যাসোসিয়েশনের সদস্য নয়। যদিও সময়ের সঙ্গে অ্যাসোসিয়েশনের সদস্য বদল হতে পারে, লিব্রার কার্যক্রম এবং প্রযুক্তি নিশ্চিত করবে লিব্রা লেনদেন ব্যবস্থা যাতে স্বাভাবিক থাকে।”

“নিরাপদ, স্বচ্ছ এবন ভোক্তা-সহায়ক লিব্রা লেনদেন ব্যবস্থা চালু করতে অ্যাসোসিয়েশন কাজ চালিয়ে যাবে।”

বেশ কিছু শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান প্রকল্প ছেড়ে গেলেও আগের বছর অক্টোবরে জেনেভায় লিব্রা প্রকল্পে যোগ দেয় ফেইসবুক এবং ২০টি অংশীদার সংস্থা।

লিব্রা অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়, এই ক্রিপ্টোকারেন্সি প্রকল্পে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে ১৫০০টির বেশি প্রতিষ্ঠান।

ফেইসবুকের এই ডিজিটাল কয়েনের বিরোধীতা করেছেন বেশ কিছু মার্কিন সিনেটর। গ্রাহকের গোপন ডেটা রক্ষায় প্রতিষ্ঠানটিকে দায়িত্বহীন উল্লেখ করে লিব্রা প্রকল্পকে “বিভ্রান্তিকর” এবং “বিপজ্জনক” বলেছেন তারা।

প্রকল্প বাঁচাতে অক্টোবরে কংগ্রেসের মুখোমুখি হন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। প্রকল্পে এখনও অনেক চ্যালেঞ্জ রয়েছে বলে সে সময় স্বীকার করেন তিনি।

এখনও লিব্রা প্রকল্প নিয়ে কাজ করছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। চলতি বছরই প্রথম সংস্করণ উন্মোচনের লক্ষ্য রয়েছে ফেইসবুকের।