ফেইসবুক নির্ভর আয় ইউরোপে ২০৮ বিলিয়ন ইউরো

ফেইসবুকের অ্যাপগুলোর মাধ্যমে আগের বছর দুই হাজার ৮০০ কোটি ইউরো আয় করেছে ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিষ্ঠানগুলো। এতে চাকুরি তৈরি হয়েছে প্রায় ৩১ লাখ, নতুন প্রতিবেদনে এমনটাই জানিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2020, 10:48 AM
Updated : 21 Jan 2020, 10:48 AM

ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, প্রতি মাসে ইউরোপিয়ান ইউনিয়নের আড়াই কোটি ব্যবসা, বিশেষভাবে ক্ষুদ্র ব্যবসাগুলো তাদের সেবা ব্যবহার করছে-- খবর আইএএনএস-এর।

সোমবার ফেইসবুকের ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট নিকোলা মেনডেলসন বলেন, “যে ব্যবসাগুলো ফেইসবুকের অ্যাপ ব্যবহার করছে তারা গত বছর রপ্তানি থেকে নয় হাজার ৮০০ কোটি ইউরো আয় করেছে বলে ধারণা করা হচ্ছে। এই রপ্তানি আয়ের মধ্যে পাঁচ হাজার ৮০০ কোটি ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে এবং চার হাজার কোটি ইউরো বিশ্বের অন্যান্য দেশ থেকে এসেছে।”

ইউরোপের অর্থনীতিতে ফেইসবুকের প্রভাব কতোটা তা তুলে ধরনে কোপেনহেগেন ইকোনোমিকস-এর জরিপ তুলে ধরেছে প্রতিষ্ঠানটি। ১৫টি দেশের সব খাত এবং আকারের ৭৭০০ ব্যবসার ওপর জরিপ চালিয়েছে আর্থিক খাতে ইউরোপের অন্যতম সেরা প্রতিষ্ঠানটি।

জরিপে দেখা গেছে ১০টির মধ্যে ছয়টি ব্যবসায়িক প্রতিষ্ঠান বলছে খরচ কমাতে ফেইসবুকের অ্যাপ জরুরী এবং একই সংখ্যক প্রতিষ্ঠান বলছে গ্রাহক সেবা উন্নত করতেও ফেইসবুকের অ্যাপ গুরুত্বপূর্ণ।

জরিপে আরও দেখা গেছে, নারীদের তহবিলে গঠিত ব্যবসাগুলো শুরু করতে এবং ব্যবসা বাড়াতে সহায়তা করেছে ফেইসবুক।

প্রতিবেদনে বলা হয়, “জরিপ করা ৫৮ শতাংশ নারী তহবিলে প্রতিষ্ঠিত ব্যবসা বলছে ব্যসা শুরু করতে সহায়তা করেছে ফেইসবুকের অ্যাপগুলো, আর ৬৫ শতাংশ বলছে আয় বাড়াতে সহায়তা করেছে সামাজিক মাধ্যমটি।”