ভিডিও গেইম সন্তানের জন্য ভালো মনে করেন ৭১ শতাংশ

এক জরিপে উঠে এসেছে, ৭১ শতাংশেরও বেশি মা-বাবা মনে করেন সন্তানদের জন্য ভিডিও গেইম ইতিবাচক ভূমিকা পালন করতে পারে। আর ৪৪ শতাংশ সন্তানদেরকে ভিডিও গেইম থেকে দূরে রাখার চেষ্টা করেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2020, 04:45 PM
Updated : 20 Jan 2020, 04:45 PM

‘সিএস মট চিলড্রেন’স হসপিটাল ন্যাশনাল পোল অন চিলড্রেন’স হেলথ’-এর তথ্য অনুসারে, ৮৬ শতাংশ মার্কিন মা-বাবা মনে করেন কিশোর বয়সীরা ভিডিও গেইমে অনেক বেশি সময় নষ্ট করছে। ছেলে শিশুদের গেইম খেলা, আর মেয়ে শিশুদের গেইম খেলার মধ্যে পার্থক্য রয়েছে বলেও উল্লেখ করেছেন তারা। -- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস’র।

মা-বাবাদের দেওয়া তথ্যে উঠে এসেছে, ছেলে শিশুরা, মেয়ে শিশুদের চেয়ে গেইমে সময় দেয় বেশি। কিশোর বয়সী ছেলেরা দৈনিক তিন এবং তার চেয়েও বেশি সময় গেইম খেলে কাটায় বলেই জানিয়েছেন মা-বাবারা।

“যদিও অনেক মা-বাবা মনে করেন যে ভিডিও গেইম কিশোর বয়সীদের জন্য ভালো, তারপরও তারা লম্বা সময় গেইম খেলার বেশ কিছু নেতিবাচক প্রভাবের কথাও জানিয়েছেন।” – বলেছেন জরিপটির পরিচালক ইউনিভার্সিটি অফ মিশিগানের গ্যারি ফ্রিড।

ফ্রিড আরও বলেন, “মা-বাবাদের উচিত কিশোর বয়সীদের গেইমিং আচরণে আরও গভীরভাবে নজর দেওয়া এবং ঘুম, পরিবার, পারস্পারিক সম্পর্ক ও বিদ্যালয়ের সক্ষমতা সম্পর্কে বুঝে রাশ টানা।”

গেইমিংয়ের কারণে কিশোর বয়সীদের জীবনের নানা ধাপ ক্ষতিগ্রস্থ হয় এমন তথ্যই পুরো জরিপের মূল কথা হিসেবে উঠে এসেছে। মা-বাবাদের দেওয়া তথ্য অনুযায়ী, পারিবারিক কর্মকাণ্ড ও কথাবার্তা থেকে দূরে সরে যাচ্ছে ৪৬ শতাংশ, ঘুম থেকে দূরে সরে যাচ্ছে ৪৪ শতাংশ, বাড়ির কাজ করছে না ৩৪ শতাংশ, গেইমের বাইরে বন্ধু খুঁজছে না ৩৩ শতাংশ এবং পাঠক্রম বহির্ভূত কার্যক্রম থেকে দূরে সরে যাচ্ছে ৩১ শতাংশ কিশোর-কিশোরী।

একেক অভিভাবক একেকভাবে ভিডিও গেইম থেকে সন্তানদের দূরে রাখতে চেষ্টা করেন বলেও জানা গেছে জরিপ থেকে। সন্তানদের গেইমিংয়ের সময়ে লাগাম টানার চেষ্টা করেন ৭৫ শতাংশ, অন্যান্য কাজে উৎসাহিত করেন ৭৫ শতাংশ, সময়সীমা বেঁধে দিয়ে পুরস্কারের ব্যবস্থা করেন ২৩ শতাংশ, আর গেইমিং যন্ত্রপাতি জব্দ করে নেন ১৪ শতাংশ মা-বাবা।