আইফোনে ‘অ্যান্ড্রয়েড চার্জার’ আনতে চাপ দিচ্ছে ইইউ

সব মোবাইল ফোন এবং ট্যাবলেটের জন্য একটি সাধারণ চার্জার আনার প্রস্তাব করেছে ইউরোপিয়ান পার্লামেন্ট। প্রস্তাবটি গৃহিত হলে নিজস্ব ভিন্ন চার্জিং পোর্ট ব্যবহার করতে পারবে না অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2020, 03:31 PM
Updated : 17 Jan 2020, 03:31 PM

ইইউয়ের এক কর্মকর্তা বলেন, একটি ইউনিভার্সাল চার্জার বানাতে এর আগে একসঙ্গে কাজও করেছে বেশ কিছু প্রযুক্তি প্রতিষ্ঠান, “তবে বিভিন্ন খাতের প্রতিষ্ঠান নিজে থেকে উদ্যোগ নিলেও প্রত্যাশিত ফলাফল আনতে পারেনি।”

স্কাই নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ইইউয়ের এমন প্রস্তাবে বাধার মুখে পড়তে পারে অনেক প্রতিষ্ঠান, বিশেষভাবে অ্যাপল। ইতোমধ্যেই লাইটনিং কানেক্টরের শত কোটির বেশি আইফোন এবং আইপ্যাড বিক্রি করেছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

তাত্বিকভাবে বলা চলে, অ্যাপলের চার্জিং পোর্টও স্ট্যান্ডার্ড হিসেবে গৃহীত হতে পারে, তবে সে সম্ভাবনা যথেষ্টই কম। মার্কেট শেয়ার বা বাজারে জনপ্রিয়তার নিরিখে অ্যান্ড্রয়েড ফোনের জনপ্রিয়তা কয়েক গুণ। অ্যাপল নিজেও ইউএসবি টাইপ সি তাদের ল্যাপটপে ব্যবহার করছে। তবে, কোনো আইফোনে এখনও ইউএসবি টাইপ সি পোর্ট ব্যবহার করেননি অ্যাপল।

ইউরোপিয়ান ইউনিয়নের একজন কর্মকর্তা বলেন, এমন পরিবর্তনে গ্রাহকের জীবন সহজ হতে পারে এবং এটি পরিবেশে জন্যও সহায়ক। প্রতি বছর পুরানো চার্জার থেকে ৫১ হাজার টনেরও বেশি ইলেকট্রনিক বর্জ্য বের হয় বলে ধারণা করা হয়। সব মোবাইল ফোনে একই চার্জার ব্যবহার করা সম্ভব হলে এই বর্জ্যের পরিমান কমিয়ে আনা সম্ভব।

ভবিষ্যত অধিবেশনে এই প্রস্তাবে ভোট দেওয়ার পরিকল্পনা করছে ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্যরা।

কয়েক বছর ধরেই চার্জারকে একটি সাধারণ মানের আওতায় আনার প্রস্তাব করে আসছে ইউরোপিয়ান ইউনিয়ন।

আগের বছর জানুয়ারিতে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, এমন আইন করলে তা উদ্ভাবনের ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে, পরিবেশের ক্ষতি করবে এবং গ্রাহক অযথা বিপত্তির মধ্যে পড়বে।