মার্কিন নেভির হাতে ইউএফও’র ‘গোপনীয়’ ভিডিও

মার্কিন নেভির কাছে ইউএফও সংশ্লিষ্ট ‘ক্লাসিফাইড’ ভিডিও এবং ডেটা রয়েছে। এ বিষয়ে নিশ্চিত করেছে খোদ মার্কিন নেভি-ই। অন্তত মাদারবোর্ডের প্রকাশিত এক প্রতিবেদন সেটাই বলছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2020, 12:41 PM
Updated : 16 Jan 2020, 12:41 PM

শুক্রবার প্রকাশিত ওই প্রতিবেদনটির বরাতে জানা গেছে, ২০০৪ সালে ইউএফও সংশ্লিষ্ট ঘটনার ডেটা ও ভিডিও রয়েছে মার্কিন নেভির হাতে। কিন্তু রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে সেগুলো প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছে তারা। তবে, যুক্তরাষ্ট্রের ‘ফ্রিডম অফ ইনফরমেশন অ্যাক্ট’ (এফওআইএ) অনুরোধ মেনে ওই তথ্য থাকার কথা প্রকাশ করেছে মার্কিন নৌবাহিনী। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

২০০৪ সালে মার্কিন যুদ্ধ জাহাজ ইউএসএস নিমিটজে থাকা নেভি পাইলটরা অদ্ভুত আকাশযান দেখতে পান। গবেষক ক্রিশ্চিয়ান ল্যাম্বরাইট ওই ঘটনার সম্পর্কে বিশদভাবে জানতে ‘এফওআইএ’ অনুরোধ পাঠান। পরে ওই অনুরোধের প্রেক্ষিতে ‘অফিস অফ ন্যাভাল ইন্টেলিজেন্স’ (অনি) জানায়, ‘কিছু সংক্ষিপ্ত স্লাইড রয়েছে যা খুবই গোপনীয়। কারণ, উপাদানগুলো “যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি” বয়ে নিয়ে আসবে।’ অন্তত তেমনটাই প্রতিবেদনে উল্লেখ করেছে মাদারবোর্ড।

মাদারবোর্ড উল্লেখ করেছে, ‘গোপনীয়’ একটি ভিডিও রয়েছে বলেও জানিয়েছে মার্কিন নেভি। ২০১৭ সালের ডিসেম্বরে পাইলটদের ইউএফও দেখার একটি এক মিনিটের ভিডিও প্রকাশ করেছিল নিউ ইয়র্ক টাইমস। একাধিক গবেষক ধারণা করছেন, নেভির কাছে আরও দীর্ঘ পুরো ভিডিওটি রয়েছে। কোনো কোনো প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, আরও ভালো মানের ও বেশি সময়ের ভিডিও সংস্করণ দেখেছেন তারা। অন্যরা আবার অস্বীকার করেছেন বিষয়টিকে।

সাবেক পেন্টাগন কর্মী লুইস এলিজোন্ডো মাদারবোর্ডকে বলেছেন, “এরকম ভিডিও থাকলে এবং আরও বেশি সময়ের থাকলে মানুষের মোটেও অবাক হওয়া উচিত হবে না।”

পুরো বিষয়টি নিয়ে ‘অফিস অফ ন্যাভাল ইন্টিলিজেন্স’ (অনি)-এর মন্ব্য জানতে চাওয়া হয়েছিল। কিন্তু তারা কোনো মন্তব্য করতে রাজি হয়নি।