তৃতীয় পক্ষের অ্যাপ লগইনে জানান দেবে ফেইসবুক

নতুন ফিচার নিয়ে এসেছে ফেইসবুক। তৃতীয় পক্ষের অ্যাপে বা ওয়েবসাইটে ফেইসবুক অ্যাকাউন্ট লগ-ইন করলে এখন থেকে নোটিফিকেশন পাঠিয়ে জানিয়ে দেওয়া হবে ব্যবহারকারীকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2020, 09:04 AM
Updated : 16 Jan 2020, 09:04 AM

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস জানিয়েছে, ফেইসবুক নোটিফিকেশন নামের নতুন এ ফিচারটি ফেইসবুক লগইনে যোগ করে দেওয়া হয়েছে।  

এ সপ্তাহ থেকেই ফেইসবুক অ্যাপ ও ফেইসবুক সাইটে তৃতীয় পক্ষীয় অ্যাপ বা সাইটে লগইন সংশ্লিষ্ট নোটিফিকেশন পাবেন ব্যবহারকারীরা। মূলত অননুমোদিত লগইনের ব্যাপারে ব্যবহারকারীদের সতর্ক করতেই নোটিফিকেশন পাঠানো হবে।

ফিচারটির বদৌলতে নিজেদের কোন কোন ডেটা তৃতীয় পক্ষের অ্যাপ বা সাইটে ব্যবহার করা হচ্ছে, সেটিও জানতে পারবেন ব্যবহারকারীরা।

চাইলে ওই ডেটাগুলোর হিসেবে এ ধরনের তৃতীয় পক্ষীয় অ্যাপ বা সাইটের সেবা নেবেন কিনা, তা-ও যাচাই করতে পারবেন ব্যবহারকারীরা। “লগইন নোটিফিকেশনের নকশা ও কাজের ধরন ব্যবহারকারীকে মনে করিয়ে দেবে যে তৃতীয় পক্ষের সঙ্গে যে তথ্য শেয়ার করা হচ্ছে সেটির পুরো নিয়ন্ত্রণ ব্যবহারকারীর কাছেই রয়েছে। ওই সেটিংসগুলো সম্পাদনা করার জন্য পরিষ্কার রাস্তাও পাবেন ব্যবহারকারীরা।” – বলেছেন ফেইসবুকের সফটওয়্যার প্রকৌশলী পুজুয়ান কি।

পুরো বছরজুড়ে ফিচারটির উন্নয়ন কাজ চলবে বলেও জানিয়েছেন এ ফেইসবুক প্রকৌশলী।

লাগামহীনভাবে তৃতীয় পক্ষীয় সেবার ডেটা সংগ্রহের ঘটনা নিয়ে একাধিকবার বিতর্কের মুখে পড়েছে ফেইসবুক। ফেইসবুক নিজ ব্যবহারকারীদের রক্ষা করতে যথেষ্ট করছে না বলেও অভিযোগ উঠেছিল অতীতে। কেমব্রিজ অ্যানালিটিকার ঘটনার পর বেশ হিসেব করেই পা ফেলছে প্রতিষ্ঠানটি।