বিশ্লেষক: আট কোটি ৫জি আইফোন বিক্রি করবে অ্যাপল

আবারও নতুন তথ্য নিয়ে হাজির হয়েছেন অ্যাপল বিশ্লেষক মিং চি কুয়ো। এবারে তিনি জানিয়েছেন, ৫জি সংযুক্ততার কারণে আট থেকে সাড়ে আট কোটি আইফোন বিক্রি করবে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2020, 12:31 PM
Updated : 14 Jan 2020, 12:31 PM

কুয়ো জানিয়েছেন, অ্যাপল ‘সাব-গিগাহার্টজ এবং সাব-৬গিগাহার্টজ-প্লাস-এমএমওয়েভ ৫জি আইফোন মডেল নিয়ে আসবে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে। অ্যাপল ইনসাইডারের এক প্রতিবেদন বলছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জাপান ও কোরিয়ার বাজারে পাওয়া যাবে ‘১২ এমএমওয়েভ’ মডেলগুলো।  

৫জি ক্ষমতাসম্পন্ন আইফোন ১২’তে ছবির জন্য উন্নত ‘সেন্সর-শিফট স্ট্যাবিলাইজেশন’ প্রযুক্তির দেখা মিলতে পারে। ওই প্রযুক্তির বদৌলতে কোনো প্রকার বিকৃতিসাধন ছাড়াই একটি ক্লিকের মাধ্যমেই স্থিতিশীল ছবি ধারণ করা যাবে। বর্তমানে আইফোন ১১ প্রো মডেলে ছবি ও ভিডিও ধারণের জন্য ‘অপটিকাল ইমেজ স্ট্যাবিলাইজেশন’ প্রযুক্তি রয়েছে।

কিন্তু ‘সেন্সর-শিফট প্রযুক্তি’ এলে এটি বদলে যাবে। কারণ, ওই প্রযুক্তিতে ক্যামেরা সেন্সর নয়, সরাসরি নির্দিষ্ট লেন্সে ‘স্ট্যাবিলাইজেশন’ প্রযোগ হবে।

কিছুদিন আগেই জে.পি. মরগান বিশ্লেষক সামিক চ্যাটার্জি দাবি করেছেন, অ্যাপল ৫জি সংযুক্তির ৫.৪ ইঞ্চি আকারের একটি আইফোন, ৬.১ ইঞ্চি আকারের দুটি আইফোন এবং ৬.৭ ইঞ্চি আকৃতির একটি আইফোন বাজারে আনবে ২০২০ সালে।

এ ছাড়াও এমএমওয়েভ সমর্থন করবে এমন দুটি ‘হাই-এন্ড’ মডেল নিয়ে আসবে প্রতিষ্ঠানটি এমন ভবিষদ্বানী জানিয়েছিলেন চ্যাটার্জি। ‘তিন-লেন্সের ক্যামেরা’ এবং আরও উন্নত ‘অগমেন্টেড রিয়ালিটি’ ক্ষমতার থ্রিডি সেন্সিং প্রযুক্তি আসরবে বলেও জানান তিনি।