ফেইসবুক ছাড়লেন প্রতিবাদী মার্ক হ্যামিল

ফেইসবুক অ্যাকাউন্ট মুছে দিয়েছেন স্টার ওয়ার্স তারকা মার্ক হ্যামিল। টুইট বার্তার মাধ্যমে নিজ ফেইসবুক অ্যাকাউন্ট মুছে দেওয়ার কথা জানিয়েছেন এই তারকা। টুইট বার্তায় ফেইসবুক প্রধানের সমালোচনাও করেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2020, 07:23 AM
Updated : 13 Jan 2020, 09:52 AM

রোববার পোস্ট করা ওই টুইট বার্তায় মার্ক হ্যামিল জানান, ফেইসবুক প্রধানের রাজনৈতিক বিজ্ঞাপনে সম্মতি দেওয়ার সিদ্ধান্তে নিয়ে নাখোশ তিনি। এতে করে সাইটে মিথ্যা ও প্রোপাগান্ডা প্রবেশের সুযোগ পাচ্ছে। এর প্রতিবাদে নিজের ফেইসবুক অ্যাকাউন্ট তিনি মুছে দেবেন। -- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএএনএস’র।

রাজনৈতিক বিজ্ঞাপন প্রশ্নে জাকারবার্গের অবস্থান নিয়ে এর আগেও প্রশ্ন তুলেছেন খ্যাতনামা তারকারা। নভেম্বরের শেষে তো ওয়াশিংটন পোস্টে নিজ মতামত প্রকাশ করে জাকারবার্গকে একহাত নিয়েও নিয়েছেন ব্রিটিশ তারকা সাশা ব্যারন কোহেন।

নিজ টুইট বার্তায় মার্ক হ্যামিল লিখেছেন, “মার্ক জাকারবার্গ যে সত্যের চেয়ে মুনাফাকে প্রাধান্য দেন বেশি, তা হতাশাজনক। এজন্য আমি আমার ফেইসবুক অ্যাকাউন্ট মুছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।” তিনি আরও লিখেছেন, “আমি জানি, এতে অনেকেই বলবে ‘কার কী আসে যায়?’ তারপরেও বড় পরিসরে এই বিশ্বের কথা চিন্তা করে রাতে আমি আরামে ঘুমাতে পারব। #প্যাট্রিওটিজমওভারপ্রফিটস”     

টুইটে নিউ ইয়র্ক টাইমসের বৃহস্পতিবারের এক প্রতিবেদনের লিংকও জুড়ে দিয়েছেন হ্যামিল। জাকারবার্গ ফেইসবুকে ‘মত প্রকাশের স্বাধীনতা’ দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

টুইটার অনুসারীরা হ্যামিলের সিদ্ধান্তকে ইতিবাচকভাবেই নিয়েছেন বলে উল্লেখ করেছে আইএএনএস। টুইটারে কিন্তু রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করার সিদ্ধান্ত জানিয়েছেন মাইক্রোব্লগিং সাইটটির প্রধান জ্যাক ডরসি।