প্রতিষ্ঠান ছাড়ছেন গুগলের প্রধান আইন কর্মকর্তা

অধীনস্থ এক কর্মীর সঙ্গে অন্যায্য সম্পর্ক ফাঁসের আগেই প্রতিষ্ঠান ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রধান আইন কর্মকর্তা ডেভিড ড্রামন্ড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2020, 12:06 PM
Updated : 11 Jan 2020, 12:06 PM

১৯৯৮ সালে গুগলে যোগ দেন ড্রামন্ড। ১৮ বছর প্রতিষ্ঠানের শীর্ষ আইনজীবীর দায়িত্ব পালন করেছেন তিনি।

সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ এবং সার্গেই ব্রিনের সঙ্গেও একাত্মভাবে কাজ করেছেন ড্রামন্ড। সুন্দার পিচাইয়ের ওপর দায়িত্ব ছেড়ে প্রতিষ্ঠানে পদ ছেড়েছেন দুই প্রতিষ্ঠাতাও।

শুক্রবার মার্কিন সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) দেওয়া এক নথিতে প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়, “১০ জানুয়ারি, ২০২০ তারিখে অ্যালফাবেট ঘোষণা দিয়েছে যে ডেভিড ড্রামন্ড প্রতিষ্ঠানকে অবহিত করেছেন, তিনি অ্যালফাবেট থেকে অবসর নিচ্ছেন, ৩১ জানুয়ারি ২০২০ থেকে এটি কার্যকর হবে।”

সিএনবিসি’র পাওয়া ড্রামন্ডের অভ্যন্তরীন মেমোতে বলা হয়, “ল্যারি এবং সার্গেই অ্যালফাবেটের নির্বাহী পদ ছাড়ায় প্রতিষ্ঠান এখন চাঞ্চল্যকর নতুন ধাপের দিকে এগোচ্ছে এবং আমি মনে করি এটা আমার জন্যও সঠিক সময় নতুন প্রজন্মের নেতাদের জন্য পথ তৈরি করে দেওয়া।”

“এ কারণে যত্নের সঙ্গে বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছি এই মাসের শেষ দিকে আমি অবসর নিচ্ছি।”

আগের বছর অগাস্টে গুগলের সাবেক এক আইনজীবী ফাঁস করেন যে, নারী পটানো শারীরীক সম্পর্ক গুগলের নির্বাহী কর্মকর্তাদের মধ্যে খুব সাধারণ বিষয় এবং ড্রামন্ডেরও জেনিফার ব্ল্যাক্লেইর সঙ্গে সম্পর্ক ছিলো এবং ২০০৭ সালে তাদের একটি শিশু জন্ম নেয়। ড্রামন্ড তাকে ধোঁকা দিয়েছেন।

মিডিয়ামের এক পোস্টে ব্লাকলেইও বলেছেন, ড্রামন্ড ভালোভাবেই জানতেন তাদের সম্পর্ক গুগলের নতুন নীতিমালা অমান্য করে।

“এরপরও কর্মস্থলের কাউকে ড্রামন্ড বলেননি যে তিনি অন্তঃসত্ত্বা,” বলেন ব্লাকলেই।

আগেও উচ্চ-পদস্থ বেশ কিছু কর্মকর্তার যৌন হয়রানির মামলার মুখোমুখি হয়েছে গুগল। এ বিষয়গুলোতে গুগলের পদক্ষেপ নিয়ে সমালোচনাও হয়েছে অনেক।

২০১৪ সালে অ্যান্ডি রুবিন এবং আরেক নির্বাহী কর্মকর্তা আমিত সিংহালের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনার পর প্রতিষ্ঠান ছাড়ার পর তাদেরকে সাড়ে দশ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণও দিয়েছে গুগল।

গুগল সার্চের জেষ্ঠ্য ভাইস প্রেসিডেন্ট ছিলেন সিংহাল এবং অ্যান্ড্রয়েডের প্রধান ছিলেন রুবিন। পরবর্তীতে উবারে যোগ দিয়েছেন সিংহাল। আর নিজের প্রতিষ্ঠান চালু করেছেন রুবিন।

আগের বছর প্রধান নির্বাহী পিচাই বলেন, যৌন হয়রানির ঘটনায় এ যাবৎ ৪৮ জনকে চাকুরি থেকে অব্যাহতি দিয়েছে গুগল।