এবার দীর্ঘমেয়াদী লক্ষ্যে নজর জাকারবার্গের

চলতি বছর বার্ষিক চ্যালেঞ্জ বাদ দিয়ে সামনের দশকের দীর্ঘমেয়াদী লক্ষ্যের দিকে নজর দেওয়ার ঘোষণা দিয়েছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2020, 12:01 PM
Updated : 10 Jan 2020, 12:01 PM

বৃহস্পতিবার জাকারবার্গ বলেন, নতুন ব্যক্তিগত সামাজিক মাধ্যম, কেন্দ্রীভূত নয় এমন প্রযুক্তি, প্রজন্মের সমস্যা এবং ডিজিটাল নিয়ন্ত্রণের মতো বিষয়গুলোর পাশাপাশি অন্যান্য বিষয় নিয়ে কাজ করার পরিকল্পনা রয়েছে তার-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

এমন পদক্ষেপের কারণে প্রধান নির্বাহীর দায়িত্বে আরও বেশি নজর দিতে পারবেন জাকারবার্গ। ম্যান্ডারিন ভাষা শেখা বা মাসে দুইটি বই পড়ার মতো ব্যক্তিগত লক্ষ্যের বদলে ফেইসবুকের সমস্যাগুলোতে মনযোগী হবেন তিনি।

জাকারকার্গ বলেন, “বার্ষিক চ্যালেঞ্জের বদলে আমি ভাবার চেষ্টা করেছি ২০৩০ সালে বিশ্ব এবং আমার জীবন কেমন হবে, যাতে আমি ওই বিষয়গুলোতে নজর দিতে পারি।”

প্ল্যাটফর্মে কনটেন্ট যাচাই এবং গ্রাহকের গোপনতা রক্ষায় ব্যর্থ হওয়ায় চাপের মধ্যে রয়েছে ফেইসবুক। জাকারবার্গের প্রত্যাশা সামনের দশকে ইন্টারনেটের জন্য স্পষ্ট নীতিমালা আনবে সরকার।

“ফেইসবুকের মতো প্ল্যাটফর্মগুলোকে সামাজিক মূল্যবোধের সঙ্গে মানিয়ে নিতে হবে, যেমন: মুক্ত মতামত এবং নিরাপত্তার মধ্যে, বা গোপনতা এবং আইন প্রয়োগের মধ্যে বা উন্মুক্ত ব্যবস্থা বানানো এবং ডেটা ও প্রবেশাধিকার লক ডাউন করার মধ্যে।”

“আমি মনে করি না প্রাইভেট প্রতিষ্ঠানগুলোর এতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া উচিত, যা গণতান্ত্রিক মূল্যবোধকে নাড়া দেয়,” যোগ করেন জাকারবার্গ।

সামনের দশকে ফেইসবুক প্রধানের পরিকল্পনায় রয়েছে তরুণ উদ্যোক্তা এবং বিজ্ঞানীদের জন্য একটি প্ল্যাটফর্ম বানানো এবং এতে তহবিল দেওয়া যাতে রোগ প্রতিরোধ এবং ব্যবস্থাপনা করা যায়।

জাকারবার্গ আরও বলেন, ইন্টারনেট বিশ্বজুড়ে মানুষকে এক অপরের সঙ্গে যোগাযোগে সহায়তা করেছে, এর পাশাপাশি অন্তরঙ্গ হওয়ার চাহিদাও বাড়িয়েছে।