গুরুতর ‘নিরাপত্তা ত্রুটি’ সারালো টিকটক

টিকটক ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্মে গুরুত্বপূর্ণ ত্রুটি ধরা পড়ার পর তা সারানো হয়েছে। চাইলেই ওই ত্রুটির সুযোগ নিয়ে ভিডিও যোগ করতে, মুছে দিতে, গোপনতা সেটিংস বদলে দিতে ও ডেটা চুরি করতে পারতেন হ্যাকাররা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2020, 05:10 AM
Updated : 10 Jan 2020, 05:10 AM

গুরুতর ওই ত্রুটিগুলো সম্পর্কে প্রথমে টের পায় নিরাপত্তা প্রতিষ্ঠান চেক পয়েন্ট। পরে নভেম্বরে বিষয়টি সম্পর্কে টিকটকের মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্সকে অবহিত করে প্রতিষ্ঠানটি। সম্প্রতি সতর্কতা জানানোর জন্য প্রতিষ্ঠানটিকে ধন্যবাদ জানিয়ে ত্রুটিগুলো সারানো হয়েছে বলে নিশ্চিত করেছে টিকটক। -- খবর বিবিসি’র।

“অন্যান্য অনেক প্রতিষ্ঠানের মতো এ ধরনের ত্রুটি আমাদেরকে জানানোর ব্যাপারে আমরাও দায়িত্ববান নিরাপত্তা গবেষকদের উৎসাহিত করি।” –এক বিবৃতিতে বলেছে টিকটক। “বিষয়গুলো সবাইকে জানানোর আগে ত্রুটিগুলো ঠিকভাবে সারানো হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখেছে চেক পয়েন্ট। আশা করছি, আমাদের এই সফল পরিণতি সামনে আরও নিরাপত্তা গবেষকদেরকে আমাদের সঙ্গে কাজ করতে উৎসাহিত করবে।”

গত বছরের প্রায় পুরোটা জুড়েই টিকটকে অ্যাপে ওই ত্রুটিগুলো ছিল বলে জানিয়েছে চেক পয়েন্ট। কোনো হ্যাকার ওই ত্রুটি খুঁজে পেয়েছিল কিনা তা নিয়ে ‘প্রশ্ন’ রয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি। চেক পয়েন্ট আরও বলেছে, বাইটড্যান্সকে বিষয়টি জানানোর পর এক মাসের মধ্যেই তারা সমাধান ‘দায়বদ্ধভাবে’ করেছে।

“টিকটক নিরাপদ না অনিরাপদ তা নিয়ে অনেক জল্পনা-কল্পনা চলেছে। আমরা প্রমাণ করে দিয়েছি যে টিকটকে আসলেও মারাত্নক নিরাপত্তা ত্রুটি ছিল।” – বলেছেন নিরাপত্তা পরামর্শক ওডেড ভানুনু। তিনি আরও বলেছেন, “আমরা টিকটক প্ল্যাটফর্মের খবর জানি না। তাই আমরা বলতে পারি না আদৌ সুযোগ নেওয়া হয়েছিল কিনা। শুধু একবার ভাবুন ত্রুটিটির সুযোগ নিয়ে প্ল্যাটফর্মটিতে কীভাবে ভুয়া খবর ছড়ানো যেত।”  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক