ফের আইফোনে প্রবেশাধিকার চায় এফবিআই

এক সন্দেহভাজনের দুটি আইফোন অ্যাপলকে খুলে দিতে বলেছে এফবিআই। গত মাসে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় মার্কিন নৌ ঘাঁটিতে গোলাগুলির ঘটনা ঘটে। ওই ঘটনার মূল হোতা হিসেবে সন্দেহভাজনের তালিকায় রয়েছেন মোহাম্মদ সায়ীদ আলশামরানি।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2020, 03:26 PM
Updated : 8 Jan 2020, 03:26 PM

সোমবার অ্যাপলের আইন উপদেষ্টার কাছে পাঠানো এক চিঠিতে এফবিআই জানিয়েছে, তাদের কাছে আইফোনে খোঁজ চালানোর জন্য আদালতের নির্দেশ রয়েছে। কিন্তু এখন পর্যন্ত আইফোন পাসকোডের ধাপ পার করতে পারেননি তদন্তকারীরা। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

অতীতেও অ্যাপল ডিভাইসে প্রবেশাধিকার চেয়েছে এফবিআই, কিন্তু সেবার সব ফোনের জন্য ব্যাকডোর চেয়ে বসেছিল সংস্থাটি। বিষয়টির সঙ্গে ফোনের ও ফোন মালিকের নিরাপত্তার বিষয়টিচ জড়িত এমন যুক্তিতে বেঁকে বসেছিল অ্যাপল। ২০১৬ সালের ঘটনায় এক উগ্রপন্থীর আইফোনে প্রবেশাধিকার চাওয়ার পাশাপাশি ওই ব্যাকডোর চেয়েছিল এফবিআই। কিন্তু অ্যাপলের কারণে আর সুবিধা করে উঠতে পারেননি তারা। গোপনতা ও নিরাপত্তা প্রশ্নে পরে আইনি লড়াইয়েও জড়িয়ে পড়েছিল অ্যাপল ও এফবিআই।

শেষে অ্যাপলকে কোনোভাবেই রাজি না করাতে পেরে তৃতীয় পক্ষের সাহায্য নিয়ে শুধু ওই ডিভাইসটি খুলে নিয়েছিল মার্কিন আইন প্রয়োগকারী সংস্থাটি।     

সাম্প্রতিক ডিভাইসটির ব্যাপারে অ্যাপল কোনো সহযোগিতা করবে কিনা তা এখনও জানা যায়নি। এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্যও জানায়নি প্রতিষ্ঠানটি। তবে, এনবিসি’কে দেওয়া এক বিবৃতিতে অ্যাপল বলেছে, “এক মাস আগে এফবিআই যখন এই মামলা সংশ্লিষ্ট বিষয় নিয়ে আমাদের কাছে এসেছিল, তখন আমাদের কাছে থাকা এ সংশ্লিষ্ট সব ডেটা আমরা তাদের দিয়ে দিয়েছি।”

আইফোন সমস্যা সমাধানে অন্যান্য ফেডারেল সংস্থার সহযোগিতাও নিচ্ছে এফবিআই। এনবিসি’র বরাত দিয়ে সিনেট জানিয়েছে, আলশামরানির ফোনটি খুলতে অন্যান্য দেশের বিশেষজ্ঞ এবং “পরিচিত তৃতীয়-পক্ষীয় বিক্রেতাদের’ সঙ্গে যোগাযোগ করছে এফবিআই।

এ প্রসঙ্গে এফবিআই কোনো মন্তব্য করতে রাজি হয়নি।