গোপনতা যাচাইয়ে ফেইসবুকে নতুন চার ফিচার

অ্যাকাউন্ট নিরাপত্তা উন্নত এবং ডেটার ওপর গ্রাহককে আরও নিয়ন্ত্রণ দিতে ‘প্রাইভেসি চেকআপ’ টুল আপডেট করেছে ফেইসবুক। এতে যোগ হয়েছে চারটি নতুন ফিচার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2020, 03:51 PM
Updated : 7 Jan 2020, 03:51 PM

২০১৪ সাল থেকেই প্রাইভেসি চেকআপ টুল রয়েছে ফেইসবুকে। চলতি সপ্তাহেই বিশ্বজুড়ে এর নতুন সংস্করণ উন্মুক্ত করবে প্রতিষ্ঠানটি-- খবর আইএএনএস-এর।

‘হু ক্যান সি হোয়াট ইউ শেয়ার’ ফিচারের মাধ্যমে প্রোফাইলের তথ্য কারা দেখতে পারবেন তা পর্যালোচনা করতে পারবেন গ্রাহক। ফোন নাম্বার, ইমেইল ঠিকানার মতো তথ্যের পাশাপাশি পোস্ট সেটিংস সীমিত করা যাবে।

সোমবার এক ব্লগ পোস্টে ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, “‘হাউ টু কিপ ইওর অ্যাকাউন্ট সিকিউর’ ফিচারের মাধ্যমে অ্যাকাউন্ট নিরাপত্তা আরও মজবুত করা যাবে, শক্তিশালী পাসওয়ার্ড এবং লগইন অ্যালার্ট দিয়ে।”

‘হাউ পিপল ক্যান ফাইন্ড ইউ’ ফিচারের মাধ্যমে গ্রাহক ঠিক করে দিতে পারবেন কারা ফেইসবুকে আপনাকে দেখতে পারবেন এবং কারা আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবেন।

“ইওর ডেটা সেটিংস ফিচার দিয়ে আপনি ফেইসবুকের মাধ্যমে লগইন করে যে অ্যাপগুলো ব্যবহার করছেন সেগুলোতে কী তথ্য দেওয়া হচ্ছে তা যাচাই করতে পারবে। যে অ্যাপগুলো আর ব্যবহার করা হয় না সেগুলো মুছেও ফেলতে পারবেন,”-- জানিয়েছে ফেইসবুক।

ফেইসবুকের ডেস্কটপ সাইটে ‘প্রশ্নবোধক চিহ্নতে’ ক্লিক করে প্রাইভেসি চেকআপ বাছাই করে এই ফিচারগুলো ব্যবহার করতে পারবেন গ্রাহক।

সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “আমরা জানি গোপনতা ব্যক্তিগত বিষয় এবং আমরা গোপনতার পরামর্শ দিচ্ছি যাতে গোপনতা বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিতে আপনার সহায়তা হয়।”