শুধু ক্যামেরায় পথ চেনা স্বচালিত গাড়ি দেখালো ইনটেল

অন্য কোনো সেন্সর ছাড়াই শুধু ১২টি ক্যামেরার মাধ্যমে জেরুজালেমের রাস্তায় চলছে ইনটেল মোবিলাইয়ের স্বচালিত গাড়ি। সোমবার এই গাড়ির একটি ভিডিও প্রকাশ করেছে ইনটেল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2020, 12:59 PM
Updated : 7 Jan 2020, 01:02 PM

মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত সিইএস ২০২০-এ কোনো এডিটিং ছাড়া ভিডিওটির আংশিক দেখিয়েছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি খাতে প্রতিষ্ঠানের এই স্বচালিত গাড়ি ব্যতিক্রমী হিসেবে দেখা হচ্ছে কারণ, এ ধরনের গাড়িগুলোতে সাধারণত ক্যামেরার সঙ্গে রেডার বা লিডারের মতো সেন্সর ব্যবহার করা হয়। সেক্ষেত্রে গাড়ির আশপাশের পরিবেশ দেখতে মোবিলাই ব্যবহার করছে শুধু ক্যামেরা-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

ভিডিওতে দেখা গেছে, ট্রাফিক বাতিহীন চার রাস্তার মোড় পার হচ্ছে গাড়িটি এবং গাড়ির স্রোতের মধ্যেই লেইন পরিবর্তন এবং পথচারীদের এড়িয়ে চলছে এটি।

ভিডিওতে ইনটেলের ইসরায়েলভিত্তিক স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান মোবিলাইয়ের পক্ষ থেকে বলা হয়, তাদের প্রযুক্তি ২ডি ক্যামেরার ছবি দিয়ে ৩ডি মডেল বানাতে পারে, যার মাধ্যমে স্বচালিত ব্যবস্থা পরিবেশ সম্পর্কে আরও ভালো ধারণা পায়। প্রতিষ্ঠানের নতুন দু’টি আইকিউ৫ চিপ দিয়ে প্রাপ্ত তথ্য প্রসেস করা হয়।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে আরও বলা হয়, তাদের ক্যামেরা ব্যবস্থার ডেটা রেডার এবং লিডার ব্যবস্থার সঙ্গে একত্রিত করেও স্বচালিত গাড়িতে ব্যবহার করা যাবে।