গুগলে হোম হাবে প্রবেশাধিকার হারালো শাওমি

গুগল হোম হাব থেকে শাওমিকে বিদায় করে দিয়েছে গুগল। মূলত ওরকম ডিভাইসে চীনা টেক জায়ান্টের প্রবেশাধিকার বাতিল করেছে মার্কিন সার্চ জায়ান্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2020, 06:30 AM
Updated : 4 Jan 2020, 06:30 AM

সমস্যার সূত্রপাত নেদারল্যান্ডসের এক ব্যক্তিকে ঘিরে। ওই ব্যক্তির গুগল হোম হাব ডিভাইসের স্মার্ট স্ক্রিনে অপরিচিত স্থানের ছবি ভেসে উঠেছিল। ওই ছবিগুলোর মধ্যে ঘুমন্ত শিশুর ছবিও ছিল। ত্রুটিটির কথা স্বীকার করেছে শাওমি। স্থায়ীভাবে ত্রুটি সারাতে কাজ করা হচ্ছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। -- খবর বিবিসি’র।

গুগল হোম হাব মূলত স্মার্ট ডিভাইস মালিকদেরকে একটি পর্দাতেই সব স্মার্ট ডিভাইস নিয়ন্ত্রণের সুবিধা দিয়ে থাকে। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য এই গোম হাবটি তৈরি করেছে নেস্ট। এটি এখন নেস্ট হোম হাব নামে পরিচিত।

ডিয়ো-ভি নামের এক রেডিট ব্যবহারকারী জানান, নিজ নিরাপত্তা ক্যামেরার ছবি গুগল হোম হাবে দেখার চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু কাঙ্ক্ষিত ছবির পরিবর্তে অপরিচিত স্থানের ছবি ভেসে উঠতে শুরু করে পর্দায়। দোকানের নিরাপত্তা ক্যামেরা, আরেক ব্যক্তির রান্নাঘরের নিরাপত্তা ক্যামেরা ও শিশুর ঘরে থাকা নিরাপত্তা ক্যামেরার ছবি ভেসে উঠেছিল তার ডিভাইসের পর্দায়।

“গুগল হোম হাবে শাওমি ক্যামেরা সংযুক্ত করতেই অপরিচিতদের ঘরের ছবি চলে এসেছে আমার কাছে।” – বলেছেন রেডিট ব্যবহারকারী ডিও-ভি।

ঘটনা প্রসঙ্গে গুগল মুখপাত্র জানিয়েছেন, সমস্যা সমাধানের লক্ষ্যে শাওমির সঙ্গে কাজ করা হচ্ছে এবং সমাধান না হওয়া পর্যন্ত গুগল ডিভাইসে শাওমি’র প্রবেশাধিকার বাতিল করা হয়েছে।

শাওমির এক মুখপাত্র বলেছেন, ২৬ ডিসেম্বর আসা ‘ক্যাশ আপডেটের’ কারণেই সমস্যাটি হয়েছে। ক্যামেরা স্ট্রিমিংয়ের গুণগত মান উন্নয়নের জন্যই আনা হয়েছিল আপডেটটি।

“শাওমি গুগলের সঙ্গে যোগাযোগ করেছে এবং গুগলের সঙ্গে ত্রুটিটির সমাধান করেছে। এরকম যাতে আর না হয়, সেজন্য পুরোপুরি সমাধান না হওয়া পর্যন্ত নিজেদের সেবা বন্ধ রেখেছে।”- বলেছে শাওমি।

শুধু ‘খুবই দুর্বল নেটওয়ার্ক অবস্থার’ মধ্যে থাকা ব্যবহারকারীরাই ত্রুটিটির শিকার হয়েছেন বলেও উল্লেখ করেছে শাওমি।