আইকনিক ‘বিটল’কে বিদায় জানালো ফোক্সভাগেন

পরিবহন জগতে দুটি বাহনকে বিশ্বের অধিকাংশ মানুষ দেখামাত্রই চিনে ফেলেন বলে ধরে নেওয়া হয়। একটি বোয়িং ৭৪৭ আর অপরটি জার্মান গাড়িনির্মাতা ফোক্সভাগেনের বিটল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2020, 04:24 PM
Updated : 3 Jan 2020, 04:25 PM

বোয়িং ৭৪৭-এর যাত্রীবাহী সংস্করণের নতুন কোনো ফরমায়েশ নেই আট বছর ধরে আর এই সপ্তাহেই বিশ দশকের আইকনিক গাড়ি বিটলকে বিদায় বলছে নির্মাতা প্রতিষ্ঠান ফোক্সভাগেন। জুলাই মাসে অ্যাসেম্বলি লাইন ছেড়েছে গাড়িটির সর্বশেষ মডেল।

আইকনিক এই গাড়িটির ইতি টানতে একটি আবেগঘন অ্যানিমেটেড ক্ষুদ্র চলচ্চিত্র বানিয়েছে ফোক্সভাগেন-- খবর মোটর১ ডটকমের।

ক্ষুদ্র চলচ্চিত্রটির নাম দেওয়া হয়েছে ‘দ্য লাস্ট মাইল’। এক যুবকের জীবনের মূল মাইলস্টোনগুলো দেখানো হয়েছে এই চলচ্চিত্রে। প্রথমে দেখানো হয় ছোট বালকের বাবা প্রথমবার বিটল গাড়িটি বাড়িতে আনেন। শীঘ্রই বালকটি গাড়ি চালানো শেখে এবং প্রেমিকার সঙ্গে সাক্ষাৎ করতে শুরু করে। পরে বিটল গাড়িটিও পেয়ে যায় সে।

পরবর্তীতে দেখানো হয়েছে ওই যুবকের জীবনে প্রেম আসে, তিনি সংসার শুরু করেন এবং তার কন্যাদেরকে দেখাশোনা করেন। তার পরিবার বাড়তে থাকে। চলচ্চিত্রে ওই ব্যক্তির বৃদ্ধকাল পর্যন্ত দেখানো হয় এবং বিটল গাড়িটি আকাশে মিশে যায়।

ক্ষুদ্র এই চলচ্চিত্রে ব্যবহার করা হয়েছে বিখ্যাত ব্রিটিশ ব্যান্ড বিটলসের ‘লেট ইট বি’ গানটির একটি বিশেষ সংস্করণ।

আইকনিক এবং গুরুত্বপূর্ণ এই গাড়িটি বিশ্বজুড়ে লাখো মানুষের পছন্দের ছিলো। গাড়িটি বিখ্যাত হয় হার্বি দ্য লাভ বাগের মাধ্যমে যার উৎপাদন শেষ করা হয় ২০০৩ সালে। এর পাঁচ বছর আগেই বিটলের নতুন একটি আধুনিক মডেল উন্মোচন করে ফোক্সভাগেন।

২০১১ সালে বিটলের নকশা পরিবর্তন করে ফোক্সভাগেন। গোলাকার ছাদ রাখা হলেও আগের চেয়ে বেশি প্রেমিকযুগলের মতো করা হয় এটি। ২০১৯ সালের শুরুতে এই মডেলটিরই উৎপাদনের ইতি টানা হয়।

ফোক্সভাগেনের বৈদ্যুতিক গাড়ির ভবিষ্যত দেখিয়ে শেষ করা হয়েছে চলচ্চিত্রটি।

কোনো আইকনকে বিদায় জানানো কখনোই সহজ নয়, বিটলের উৎপাদনের ইতি টানার সময় ফোক্সভাগেন গ্রুপ অফ আমেরিকার প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী স্কট কেও বলেন, “এটির সময় হয়েছে, আমাদের ব্র্যান্ডের বিবর্তনে এটি যে ভূমিকা পালন করেছে তা সব সময় স্মরণে রাখা হবে।”

 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক