হ্যাকারদের ডোমেইন কেড়ে নিল মাইক্রোসফট

হ্যাকিং গ্রুপ ‘থ্যালিয়াম-এর বেশ কিছু ওয়েব ডোমেইনের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নিয়েছে মাইক্রোসফট। ডেটা হাতানোর কাজে ব্যবহার করা হত ওই ডোমেইনগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2019, 12:55 PM
Updated : 31 Dec 2019, 12:55 PM

মাইক্রোসফট বলছে, হ্যাকিং গ্রুপটির সঙ্গে উত্তর কোরিয়ান যোগসূত্র রয়েছে।

সোমবার ডোমেইনগুলোতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে মাইক্রোসফট। এ প্রসঙ্গে এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি বলেছে, “সরকারি কর্মচারী, থিংক ট্যাংক, বিশ্ববিদ্যালয় কর্মী সদস্য, পারমাণবিক শক্তিবিস্তার ইসুতে কাজ করা ব্যক্তিবর্গ ও অন্যান্যদের লক্ষ্য করে হামলা চালাতো হ্যাকাররা।” -- খবর রয়টার্সের।

মাইক্রোসফট জানিয়েছে, হামলার শিকার অধিকাংশ ব্যক্তিবর্গই যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার বাসিন্দা। ‘স্পিয়ার ফিশিং’ কৌশল ব্যবহার করে ভুক্তভোগীদেরকে বোকা বানাতো হ্যাকিং গ্রুপ থ্যালিয়াম। ভুক্তভোগীদের কাছে এমন কিছু ইমেইল যেত যা প্রথম দেখায় মনে হতো আসল, কিন্তু আদতে ওই মেইলগুলো ছিল হ্যাকার দলটির টোপ।

সবমিলিয়ে হ্যাকারদের ৫০টি ওয়েব ডোমেইন এখন মাইক্রোসফটের নিয়ন্ত্রণে রয়েছে। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার পূর্ব অঞ্চলের মার্কিন ডিস্ট্রিক্ট কোর্টে হ্যাকিং গ্রুপটির বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

ডেটা হাতিয়ে নিতে ম্যালওয়ারও ব্যবহার করত থ্যালিয়াম। মাইক্রোসফটের তথ্য অনুযায়ী, এর আগেও তিনটি দেশ-ভিত্তিক হ্যাকার দলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে, থ্যালিয়াম হচ্ছে চতুর্থ।