ইশারায় লেখা ও চুল পড়া ঠেকানো নিয়ে ‘ব্যস্ত’ স্যামসাং

ফোন স্পর্শ না করে ইশারার মাধ্যমেই যাতে লেখা সম্ভব হয় এমন প্রযুক্তি নিয়ে পরীক্ষা চালাচ্ছে স্যামসাং। পাশাপাশি মাথার ত্বক স্ক্যান করার মতো প্রযুক্তি নিয়েও কাজ করছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2019, 01:07 PM
Updated : 29 Dec 2019, 01:07 PM

আসছে কনজিউমার ইলেকট্রনিক্স শো (সিইএস) আসরে অভিনব এ প্রযুক্তি দুটি নিয়ে হাজির হতে পারে স্যামসাং। ‘ইশারার মাধ্যমে লেখা’ প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘সেলফিটাইপ’, আর মাথার ত্বক স্ক্যান করার প্রকল্পটিকে ‘বিকম’ নামেই ডাকছে প্রতিষ্ঠানটি। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেটের।

‘সেলফিটাইপ’ প্রকল্পে ডিভাইসের সেলফি ক্যামেরা ও কৃত্রিম প্রযুক্তির সাহায্যে ফোন স্পর্শ না করেই লেখালেখির কাজ করা সম্ভব হবে। ডিভাইসের সেলফি ক্যামেরার মাধ্যমে দেখা হবে আঙুলের ইশারা। আর কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সাহায্যে ওই আঙুলের ইশারা বুঝে নিয়ে সে অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে লিখে দেওয়া হবে। নতুন ওই প্রযুক্তিটি ফোনে চলে এলে টেক্সটের উত্তর দেওয়ার জন্য আর কষ্ট করে ফোন হাতে নেওয়া লাগবে না বলে মন্তব্য করেছে এনগেজেট।

শুধু লেখালেখি নয়, চুল পড়ে যাওয়া ঠেকানোর লড়াইয়েও এবার শামিল হচ্ছে স্যামসাং। অন্তত তাদের ‘বিকম’ প্রকল্পটি সেদিকেই ইঙ্গিত করছে। মোবাইল অ্যাপ ও কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে মাথার ত্বকে থাকা শুকিয়ে যাওয়া চামড়া, চুলের ঘণত্ব এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যাদি খুঁজে বের করবে বিকম। পরে ওই তথ্যগুলোর ভিত্তিতে উপযুক্ত পরামর্শ জানানো হবে।

প্রতিবছরই লাস ভেগাসের ‘সিইএস’ আসরে নিজেদের ‘সি-ল্যাবের’ পরীক্ষাধীন প্রকল্পের ঝলক দেখায় স্যামসাং। ধারণা করে হচ্ছে, এ বছর দেখা মিলবে নতুন ওই দুই প্রযুক্তির।

সি-ল্যাব হচ্ছে মূলত ‘কর্পোরেট স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রাম’। এই আয়োজনের অধীনে উদ্ভাবনের লক্ষ্যে হাত মেলায় নানাবিধ স্টার্ট-আপ ও স্যামসাং। অতীতে সি-ল্যাবের বেশ কিছু পরীক্ষামূলক উদ্ভাবন পরবর্তীতে বাজারে ঠাঁই পেয়েছে।