ড্রোনে নজর রাখতে চায় মার্কিন এভিয়েশন কর্তৃপক্ষ

আকাশে বাড়ছে ড্রোনের সংখ্যা। এ অবস্থায় ড্রোনের উপর নজর রাখতে চাচ্ছে মার্কিন ‘ফেডারেল এভিয়েশন অ্যাডিমিনস্ট্রেশন’। বৃহস্পতিবার এ সংশ্লিষ্ট একটি নিয়মের প্রস্তাব তুলেছে সংস্থাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2019, 10:39 AM
Updated : 29 Dec 2019, 10:39 AM

প্রস্তাবে অধিকাংশ ড্রোনে ‘রিমোট আইডি’ জুড়ে দেওয়ার পরিকল্পনার কথা বলা হয়েছে। রিমোট আইডির মাধ্যমে আকাশে থাকা ড্রোন চিহ্নিত করা ও সেগুলোর উপর নজর রাখা সম্ভব হবে। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

এ প্রসঙ্গে ফেডারেল এভিয়েশন অ্যাডিমিনস্ট্রেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মার্কিন পরিবহন মন্ত্রী এলেইন এল চাও বলেছেন, “রিমোট আইডি প্রযুক্তির মাধ্যমে এফএএ, আইন প্রয়োগকারী সংস্থা এবং ফেডারেল নিরাপত্তা সংস্থাগুলোকে ড্রোন চিহ্নিত করার ব্যবস্থা করে দিলে নিরাপত্তা ও সুরক্ষা বাড়বে।”

এফএএ নিবন্ধিত সব ড্রোন ওই নিয়মের আওতায় পড়বে বলে উল্লেখ করেছে সিনেট। অবশ্য নিছক বিনোদনের জন্য ব্যবহৃত ড্রোনগুলো নিয়মটি থেকে ছাড় পাবে। এফএএ চাচ্ছে ড্রোন ফ্লাইটে ‘ট্রাফিক ব্যবস্থাপনা ইকোসিস্টেম’ গড়ে তুলতে। বিষয়টিকে মূল এয়ার ট্রাফিক ব্যবস্থাপনা থেকে “পৃথক কিন্তু পরিপূরক” আখ্যা দিয়েছে সংস্থাটি।

বর্তমান বিশ্বে চলচ্চিত্র নির্মাণ থেকে শুরু করে সামরিক কাজ, তেল পরিশোধন নজরদারি, উদ্ধারকাজসহ আরও অনেক ক্ষেত্রে বাড়ছে ড্রোনের ব্যবহার। অনেক প্রতিষ্ঠান আবার ড্রোন প্রযুক্তি নিয়েও কাজ করছে। নতুন সরবরাহ ড্রোনের নকশা নিয়ে এসেছে অ্যামাজন প্রাইম এয়ার। এদিকে, হাসপাতাল ও বাসস্থানে ঔষধ উপাদান সরবরাহ করতে আগ্রহী ইউপিএস।