গুগল ডুডলে জয়নুল আবেদিন

শিল্পী জয়নুল আবেদিনের ১০৫তম জন্মদিন উদযাপন করছে সার্চ জায়ান্ট গুগলও। দিনটি উপলক্ষ্যে বিশেষ ডুডল তৈরি করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2019, 08:25 AM
Updated : 29 Dec 2019, 08:25 AM

গুগলের ওই ডুডলটিতে দেখা যাচ্ছে, চোখে চশমা হাতে তুলি নিয়ে গ্রামীণ পরিবেশে বসে গুগল লোগো আঁকছেন জয়নুল আবেদিন। বাংলাদেশে ‘মডার্ন আর্ট’ প্রতিষ্ঠার জনক ধরা হয় এই চিত্রশিল্পীকে। ১৯১৪ সালে ময়মনসিংহ জেলায় জন্মগ্রহণ করেছিলেন খ্যাতনামা এই শিল্পী।  

গুগলের ডুডলটিতে ক্লিক করলেই এসে হাজির হবে জয়নুল আবেদিন সম্পর্কিত নানা তথ্যাদি। আর ডুডলের ডান পাশে শেয়ার চিহ্ন চেপে চাইলেই কপি করা যাবে লিংক। আবার সরাসরি ফেইসবুক, টুইটার ও মেইলেই শেয়ার করা যাবে।

গুগল ডটকম সাইটের ডুডল পেইজে সংক্ষিপ্তাকারে জয়নুল আবেদিন সম্পর্কে লিখে রেখেছে গুগল। ওই পেইজের তথ্য অনুযায়ী, গোটা বিশ্বে শুধু বাংলাদেশেই ডুডলটি দেখানো হচ্ছে।

বিশ্বের বিভিন্ন দেশের ছুটি, ঘটনা, অর্জন ও ঐতিহাসিক ব্যক্তিত্বকে স্মরণের লক্ষ্যে ডুডল দেখায় মার্কিন এ সার্চ জায়ান্ট। প্রথম ডুডল কিন্তু অন্য একটি কারণে তৈরি করা হয়েছিল।

সার্ভার ক্র্যাশ করলে গুগল ব্যবহারকারীরা যাতে বুঝতে পারেন, সে লক্ষ্যে প্রথম ডুডলটি তৈরি করেছিলেন সের্গেই ব্রিন ও ল্যারি পেইজ। ওই ডুডলটি দেখলেই ব্যবহারকারীরা বুঝে যেতেন সাইটের কাছেপিঠে নেই দুই সহ-প্রতিষ্ঠাতা।