জরিপ: এ বছর বাজার কাঁপিয়েছে আইফোন এক্সআর

গত বছর বাজারে নেমেই প্রযুক্তিপ্রেমীদের দৃষ্টি কেড়ে নিয়েছিল আইফোন এক্সআর। জরিপ বলছে, অন্যান্য হ্যান্ডসেটের তুলনায় এটি বিশ্বব্যাপী বিক্রি হয়েছে বেশি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2019, 07:02 AM
Updated : 28 Dec 2019, 07:02 AM

আইফোন এক্সআর-এ দেখা মিলেছিল সর্বশেষ মোবাইল চিপ, জোড়া ক্যামেরা এবং সাশ্রয়ী পর্দার। দাম ধরা হয়েছিল ৭৪৯ ডলার। ওই সময়ের আইফোন এক্সএস থেকে ২৫ শতাংশ কম দামেই ফোনটিকে বাজারে ছেড়েছিল অ্যাপল। সবমিলিয়ে মধ্যম মানের ফোন হিসেবে খ্যাতি অর্জন করে প্রযুক্তিপ্রেমীদের মনে জায়গা করে নিতে পেরেছে আইফোন এক্সআর। অন্তত বাজার অনুসন্ধান প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্য সেটাই বলছে। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্য অনুযায়ী, প্রায় এক বছর ধরে বিশ্বব্যাপী অনেক বেশি বিক্রি হয়েছে আইফোন এক্সআর। বাজারে ফোনটি একে একে পেছনে ফেলেছে স্যামসাং এ১০, অপ্পো এ৯, শাওমি রেডমি ৭এ এবং হুয়াওয়ে পি৩০’কে।

আইফোন এক্সআর’র এত বিক্রি প্রতিষ্ঠানটির আইফোন মুনাফা বাড়াতেও ভূমিকা রেখেছে। টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি নিজেদের আইফোন মুনাফা আরও বাড়ানোর চেষ্টা করছিল বলেও উল্লেখ করেছে সিনেট।

কাউন্টারপয়েন্ট বলছে, দামের ব্যাপারটি আইফোন এক্সআর’র বিক্রির ক্ষেত্রে ভূমিকা রেখেছে। দাম তুলনামূলকভাবে অন্যান্য আইফোন থেকে কম হওয়ায় বাজারের আর দশটি সাশ্রয়ী ফোনের সঙ্গে পাল্লা দিতে পেরেছে ফোনটি।

বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি অ্যাপল।

চলতি বছরে রয়টার্স এক প্রতিবেদনে বলেছিল, ভারতে ফক্সকনের কারখানাতেই আইফোন এক্সআর-এর সংযোজন কাজ চলছে।

উল্লেখ্য, সাধারণত মার্কিন প্রতিষ্ঠান অ্যাপলের আইফোন সংযোজনের কাজ চীনের মাটিতে ফক্সকনের কারখানায় হয়ে থাকে।