মার্কিন ছুটির মৌসুমে অনলাইনে রেকর্ড বিক্রি

অন্যান্য বছরের তুলনায় যুক্তরাষ্ট্রে এ বছর অনলাইনে রেকর্ড পরিমাণ বিক্রি হয়েছে। বুধবার মাস্টারকার্ড ইনকর্পোরেটের এক প্রতিবেদনে উঠে এসেছে তথ্যটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2019, 01:48 PM
Updated : 26 Dec 2019, 01:48 PM

সবমিলিয়ে চলতি বছরে ই-কমার্স রেকর্ড নতুন মাত্রায় পৌঁছেছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে সংবাদমাধ্যম রয়টার্স। প্রতিবছরই ছুটির কেনাকাটার সময়কে লক্ষ্য করে নানাবিধ ‘অফার’ নিয়ে হাজির হন মার্কিন বিক্রেতারা। মূলত থ্যাংকসগিভিং ও বড়দিনের মধ্যবর্তী সময়কে লক্ষ্য করেন তারা। কিন্তু এবার থ্যাংকসগিভিং নভেম্বর ২৮-এ হওয়ায় হিসেবে ছয় দিনের বিক্রি মার যাওয়ার শঙ্কা ছিল।

কিন্তু সব শঙ্কা ভুল প্রমাণ করে দিয়ে পয়লা নভেম্বর থেকে এবার  গত বছরের তুলনায় অনলাইন বিক্রি এবার ১৮.৮ শতাংশ বেশি হয়েছে। খুচরা পণ্যে বিক্রি হয়েছে মোট বিক্রির ১৪.৬ শতাংশ। এ প্রসঙ্গে মাস্টারকার্ডের জ্যেষ্ঠ উপদেষ্টা স্টিভ সাদোভে বলেছেন, “অনলাইন ক্রেতার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এবারের ই-কমার্স বিক্রি রেকর্ড পরিমাণ হয়েছে।”

কেনার পর ওই দিনের মধ্যে পণ্য পৌঁছে দেওয়া ও দোকানে বিক্রিত পণ্য সুরক্ষার লক্ষ্যে প্রচুর বিনিয়োগ করেছিলেন মার্কিন ব্যবসায়ীরা। খুচরা বিক্রেতারা মূলত অনলাইন রিটেইল জায়ান্ট অ্যামাজনের সঙ্গে পাল্লা দিতেই কোমর বেঁধে নেমেছিলেন।

বিক্রি বেশি হওয়ার খুশি টুইট বার্তার মাধ্যমে সবাইকে জানান মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প-ও। বড় হাতের ইংরেজি অক্ষরে লেখা ওই টুইটে বলা হয়েছে, “২০১৯ সালের ছুটির বিক্রি গত বছরের তুলনায় ৩.৪ শতাংশ বেশি হয়েছে। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ইতিহাসে হওয়া এটিই সর্বোচ্চ বিক্রি। অভিনন্দন আমেরিকা।”

এদিকে, মাস্টারকার্ড মুখপাত্র উইলিয়াম স্যাং জানান, ২০১৮ সালের তুলনায় মোট বিক্রি বেড়েছে ৫.১ শতাংশ এবং এটি মার্কিন ইতিহাসে সর্বোচ্চ বিক্রির রেকর্ড নয়।

রয়টার্স উল্লেখ করে, ভুল তথ্য দেওয়া প্রসঙ্গে এখনও হোয়াইট হাউজের পক্ষ থেকে কোনো মন্তব্য জানানো হয়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক