টুইটারে ত্রুটি: মেলানো যাচ্ছে কোটি গ্রাহকের ফোন নাম্বার

নিরাপত্তার দিক থেকে ভালো বছর কাটছে না টুইটারের। এরই মধ্যে সামনে এসেছে মাইক্রো ব্লগিং সাইটটির আরেক তথ্য ফাঁসের ঘটনা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2019, 04:10 PM
Updated : 25 Dec 2019, 04:10 PM

নিরাপত্তা বিশেষজ্ঞ ইব্রাহিম বালিকের দাবি, টুইটারের অ্যান্ড্রয়েড অ্যাপের ত্রুটির কারণে এক কোটি ৭০ লাখ গ্রাহকের অ্যাকাউন্টের সঙ্গে ফোন নাম্বার মেলানো গেছে। এর মধ্যে কিছু উচ্চপদস্থ রাজনীতিবিদ এবং কর্মকর্তাও রয়েছেন।

টুইটারের কন্টাক্টস আপলোড ফিচারের মাধ্যমে গ্রাহকের ফোন নাম্বার বের করেছেন বালিক-- খবর আইএএনএস-এর।

“আপনি যদি আপনার ফোন নাম্বার আপলোড করেন, এর বদলে গ্রাহকের তথ্য বের করতে পারবেন,”-- বলেন বালিক।

যেসব গ্রাহকের তথ্য বের করা হয়েছে তার বেশিরভাগই ইসরায়েল, তুরস্ক, ইরান, গ্রিস, আর্মেনিয়া, ফ্রান্স এবং জার্মানির নাগরিক।

ফোন নাম্বার মিলিয়ে ইসরাইয়েলি এক জেষ্ঠ্য রাজনীতিবিদকে শনাক্ত করতে পেরেছে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ।

দুই মাস ধরে ভুক্তভোগী গ্রাহকদেরকে সরাসরি সতর্ক করে আসছিলেন বালিক। বিষয়টি জানার পর ২০ ডিসেম্বর তার এই উদ্যোগ বন্ধ করেছে টুইটার। গ্রাহকদের সতর্ক করতে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপও বানিয়েছেন এই নিরাপত্তা বিশেষজ্ঞ।

একের পর এক দুইশ’ কোটির বেশি ফোন নাম্বার বানিয়েছেন বালিক। পরে এই নাম্বারগুলোকে ওলটপালট করে অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে টুইটারে আপলোড করেছেন তিনি।

ওয়েবভিত্তিক আপলোড ফিচারে এই ত্রুটি নেই বলেও নিশ্চিত করেছেন বালিক।

আগের সপ্তাহেই টুইটারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, এক দুষ্কৃতিকারী তাদের অ্যাপে ভাইরাসযুক্ত কোড ঢুকিয়েছেন। এতে বিশ্বব্যাপী বেশ কিছু অ্যান্ড্রয়েড গ্রাহকের তথ্য আক্রান্ত হয়েছে। বালিকের এই অনুসন্ধানের সঙ্গে টুইটারের এমন বিবৃতির কোনো সম্পর্ক রয়েছে কিনা তা এখনও স্পষ্ট নয়।

টুইটারের অ্যান্ড্রয়েড অ্যাপের এই ত্রুটির কারণে নন-পাবলিক অ্যাকাউন্টের তথ্য দেখতে বা গ্রাহকের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ পেতে পারেন হ্যাকাররা।

এর আগে ২০১৩ সালে অ্যাপলের ডেভেলপার সেন্টারের একটি নিরাপত্তা ত্রুটি বের করে পরিচিতি পেয়েছেন বালিক।

টুইটারের এক মুখপাত্র বলেন, তারা এই অভিযোগগুলো খুব গুরুত্বের সঙ্গে নিয়ে থাকেন এবং এই ত্রুটি যাতে আবারও অপব্যবহার করা না হয় তা নিশ্চিত করতে সক্রিয়ভাবে তদন্ত চালাচ্ছে।

সম্প্রতি প্ল্যাটফর্মের বেশ কিছু ত্রুটির সম্মুখীন হয়েছে মাইক্রো ব্লগিং সাইটটি।

চলতি বছর মে মাসে প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়, তারা একটি ত্রুটি বের করেছে যা অপরিচিত এক অংশীদারের সঙ্গে আইওএস গ্রাহকের ডেটা শেয়ার করেছে। গ্রাহক ডেটা শেয়ারিং বন্ধ করে রাখলেও তাদের ডেটা শেয়ার করা হচ্ছে বলে জানানো হয়।

আগের বছরই বড় ধরনের নিরাত্তা ত্রুটির খবর দিয়েছে প্রতিষ্ঠানটি। ওই ঘটনায় ত্রুটির কারণে অভ্যন্তরীণ ব্যবস্থায় গ্রাহকের পাসওয়ার্ড প্লেইন টেক্সটে মজুদ করায় সব গ্রাহককে পাসওয়ার্ড বদলাতে বলে টুইটার।