চীনা ব্যাংক থেকে আরো ঋণ নেবে টেসলা

শাংহাইয়ের গাড়ি কারখানার জন্য চীনের একাধিক ব্যাংকের কাছ থেকে ১৪০ কোটি মার্কিন ডলার ঋণ নিচ্ছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2019, 04:32 PM
Updated : 24 Dec 2019, 04:32 PM

ইতোমধ্যেই পাঁচ বছর মেয়াদী এই ঋণ চুক্তি নিয়ে সম্মতি দিয়েছে দুই পক্ষ। বিষয়টির সঙ্গে জড়িত তিন সূত্রের মাধ্যমে জানা গেছে এই অর্থের কিছু অংশ দিয়ে আগের ঋণ পরিশোধ করা হবে-- খবর রয়টার্সের।

টেসলাকে আর্থিক সহায়তা দিতে রাজি হয়েছে-- চায়না কনস্ট্রাকশন ব্যাংক, এগ্রিকালচারাল ব্যাংক অফ চায়না, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক অফ চায়না এবং শাংহাই পুডং ডেভেলপমেন্ট ব্যাংক।

ইতোমধ্যেই চলতি বছরের শুরুতে টেসলাকে ১২ মাসের জন্য সাড়ে তিনশ’ কোটি ইউয়ান ঋণ সুবিধা দিয়েছে চীনা ব্যাংক। ২০২০ সালের ৪ মার্চ এই ঋণ পরিশোধের কথা রয়েছে।

নতুন ঋণের অর্থের কিছু অংশ দিয়ে আগের সাড়ে তিনশ’ কোটি ইউয়ান ঋণ পরিশোধ করবে টেসলা। বাকি অংশ দিয়ে চীনে কারখানা ও প্রতিষ্ঠান পরিচালনায় খরচ করা হবে।

চীনের এক বছরের বেঞ্চমার্ক সুদের হারের ৯০ শতাংশ সুদ দিতে হবে টেসলাকে। আগের ঋণের ক্ষেত্রেও সুদের হার ছিল একই পরিমাণ। সবচেয়ে ভালো গ্রাহকদেরকেই এই হারে ঋণ দিয়ে থাকে চীনা ব্যাংকগুলো।

চলতি বছর জানুয়ারিতে শাংহাইতে কারখানার কাজ শুরু করে টেসলা। ইতোমধ্যে এই কারখানায় গাড়ি উৎপাদন শুরু করেছে প্রতিষ্ঠানটি। বছরের শেষ নাগাদ এই কারখানায় সপ্তাহে এক হাজার মডেল ৩ গাড়ি বানানোর লক্ষ্য রয়েছে টেসলার।

মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে এটিই টেসলার প্রথম কারখানা। বিশ্বের সবচেয়ে বড় গাড়ির বাজারটিতে বিক্রি বাড়ানো এবং শুল্ক কমাতেই এই পদক্ষেপ নিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক