এবার ৫জি-নিয়ে হুয়াওয়ের’র পক্ষে ইতালির শিল্প মন্ত্রী

ইতালিতে ভবিষ্যত ৫জি নেটওয়ার্কে হুয়াওয়েকে অনুমোদন দেওয়া উচিত বলে মনে করেন দেশটির শিল্প মন্ত্রী। প্রতিষ্ঠানটিকে নিষিদ্ধ করা হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিতে রোববার রোমে সাংসদীয় কমিটিতে একথা বলেছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2019, 05:45 AM
Updated : 24 Dec 2019, 05:45 AM

পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কে হুয়াওয়ের যন্ত্রাংশের ব্যবহার বন্ধ করতে ইউরোপিয়ান বন্ধু দেশগুলোকে আহ্বান করে আসছে যুক্তরাষ্ট্র। হুয়াওয়ের পাশাপাশি আরেক চীনা প্রতিষ্ঠান জেডটিই-এর ক্ষেত্রেও একই অবস্থান যুক্তরাষ্ট্রের। প্রতিষ্ঠান দু’টি জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকি হতে পারে বলে দাবি করে আসছে দেশটি।

যুক্তরাষ্ট্রের এমন দাবি বরাবরই নাকচ করে আসছে হুয়াওয়ে এবং জেডটিই।

শিল্প মন্ত্রী স্তেফানো পাতুয়ানেলি বলেন, “আমরা এমন আইন পাস করেছি যা জাতীয় নিরাপত্তা নিশ্চিত করে। সঠিক প্রতিরক্ষা ব্যবস্থা থাকলে হুয়াওয়ের অ্যাকসেস নিয়ে বিতর্কের জায়গা থাকে না।”- বলা হয়েছে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে।

আগের সপ্তাহেই ইতালির সাংসদীয় নিরাপত্তা কমিটি কোপাসিরের পক্ষ থেকে বলা হয়, ৫জি নেটওয়ার্কের উন্নয়নে হুয়াওয়ে এবং জেডটিই-কে বাদ দেওয়ার বিষয়টি সরকারের বিবেচনা করা উচিত।

নেটওয়ার্ক কাঠামো উন্নয়নে সরবরাহকারী প্রতিষ্ঠানের খোঁজে রয়েছে দেশটির সবচেয়ে বড় মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান টেলিকম ইতালিয়া। সম্ভাব্য প্রতিযোগীর তালিকায় রয়েছে হুয়াওয়ে।

শুক্রবার মন্ত্রীসভার সহকারী সচিব রিকার্ডো ফ্রাকারো বলেন, কোপাসিরের মতামত সরকার এড়িয়ে যেতে পারবে না।

অন্যদিকে রোববার পাতুয়ানেলি বলেন, “সবচেয়ে ভালো মূল্যে হুয়াওয়েই সবচেয়ে ভালো সমাধান দিচ্ছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক