বেতন বাড়লো পিচাইয়ের

গুগলের পাশাপাশি অ্যালফাবেট প্রধানের দায়িত্ব নেওয়ার পর বেতন বেড়েছে সুন্দার পিচাইয়ের। ২০ লাখ মার্কিন ডলার বাৎসরিক বেতনের পাশাপাশি ১২ কোটি মার্কিন ডলার মূল্যের শেয়ার পাচ্ছেন এই প্রযুক্তি মোড়ল, শুক্রবার এমনটাই ঘোষণা দিয়েছে অ্যালফাবেট বোর্ড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2019, 02:29 PM
Updated : 22 Dec 2019, 02:29 PM

২০১৫ সাল থেকে গুগলের প্রধান নির্বাহীর দায়িত্বে রয়েছেন পিচাই। চলতি মাসের শুরুতে হঠাৎ সরে দাঁড়ানোর ঘোষণা দেন গুগল সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ এবং সার্গেই ব্রিন। এরপরই অ্যালফাবেট প্রধানের দায়িত্বও দেওয়া হয় পিচাইকে। এর আগে পেইজ ছিলেন অ্যালফাবেট সিইও এবং ব্রিন প্রেসিডেন্ট।

নতুন শেয়ার পেলেও ভোটিং ক্ষমতা বাড়ছে না পিচাইয়ের। ফলে বোর্ডের নিয়ন্ত্রণ থাকছে পেইজ ও ব্রিনের হাতেই-- খবর সিএনবিসি’র।

১ জানুয়ারি থেকে চালু হবে পিচাইয়ের নতুন বেতন। আর তার শেয়ারগুলো সময় এবং কার্যকরিতার ভিত্তিতে ইকুউটি বোনাস হিসেবে দুই ভাগে ভাগ করা হয়েছে। তার ১২ কোটি মার্কিন ডলার মূল্যের সময়ভিত্তিক শেয়ারের ১২ ভাগের এক ভাগ দেওয়া হবে ২০২০ সালের ২৫ মার্চ। আর প্রতিষ্ঠানে কাজ চালিয়ে গেলে প্রতি প্রান্তিকে এক ভাগ করে শেয়ার পাবেন তিনি।

গুগল প্রধান হিসেবে পিচাইয়ের বাৎসরিক মূল বেতন ছিলো সাড়ে ছয় লাখ মার্কিন ডলার। এছাড়াও বাড়তি শেয়ার বোনাস পেয়েছেন তিনি।

২০১৮ সালে বাড়তি সীমিত স্টক ইউনিটের অফার ফিরিয়ে দিয়েছেন পিচাই, কারণ তার ধারণা প্রতিষ্ঠান ইতোমধ্যেই তাকে যথেষ্ট বেতন দিচ্ছে। তবে সে সময় তিনি কী পরিমাণ শেয়ার ফিরিয়েছেন তা জানানো হয়নি।

অ্যালফাবেট প্রধান হিসেবে এবার প্রতিষ্ঠানের পাবলিক ফেইস হবেন পিচাই। তার নেতৃত্বেই নতুন বছরের চ্যালেঞ্জ নেবে প্রতিষ্ঠান।