ইন্টারনেট প্রকৌশলীদের জন্য বিডিনগ কর্মশালা জানুয়ারিতে

টেলিকম, ব্যাংক ও অন্যান্য প্রতিষ্ঠানের ইন্টারনেট প্রকৌশলীদের জন্য চারদিন ব্যাপী কারিগরি কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ)। ওই কর্মশালায় ‘আইপিভি৬ ডেপ্লয়মেন্ট অন মাইক্রোটিক এবং অ্যাডভান্সড সিস্টে অ্যাডমিনিস্ট্রেশন ও নেটওয়ার্ক সিকিউরিটি’ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2019, 07:10 PM
Updated : 21 Dec 2019, 07:33 PM

চার দিনের কর্মশালার পাশাপাশি ‘ইন্টারনেট অপারেশনাল নেটওয়ার্ক’ বিষয়ে অনুষ্ঠিত হবে একদিনের সম্মেলন। হিসেবে এটি বিডিনগের ১১৩ম সম্মেলন। ১০-১৪ জানুয়ারি কক্সবাজারে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে পাঁচ দিনের এই আয়োজনের।

বিডিনগ সাধারণ সম্পাদক বরকতুল আলম বিপ্লব বলেছেন, “সম্মেলন উপলক্ষ্যে স্থানীয় প্রকৌশলীদের কাছ থেকে ইন্টারনেটের ব্যবহারিক এবং একাডেমিক গবেষণার উপর গবেষণাপত্র চাওয়া হয়েছে। গবেষণাপত্রগুলো বাংলাদেশে ইন্টারনেটের বিভিন্ন সীমাবদ্ধতা বিশ্লেষণ এবং এর মান উন্নয়নে সহায়তা করবে বলে আমরা আশা করছি।”

বাংলাদেশের প্রকৌশলীদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল গবেষণা সম্পাদন, স্থানীয় আইসিটি মেধাবীদের আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়া ও বাংলাদেশের জন্য আরও উন্নত ব্যবস্থা আনার লক্ষ্যে অনেকদিন ধরেই এ ধরনের আয়োজন করে আসছে বিডিনগ।

বিডিনগ বোর্ড অফ ট্রাস্টি চেয়ারম্যান রাশেদ আমিন বিদ্যুৎ  বলেছেন, “আমাদের দেশের ইন্টারনেটের সার্বিক ব্যবস্থাপনা ও অবকাঠামোর উন্নতি করতে এর সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট প্রকৌশলীদের জ্ঞান ও পেশাদারিত্ব বাড়াতে হবে। এ ধরনের প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞরা অভিজ্ঞতা বিনিময় করতে পারেন। ফলে গত কয়েক বছর আমরা দেখেছি এরকম প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে আমাদের ইন্টারনেট প্রকৌশলীদের দক্ষতা  বাড়ছে।”

সম্মেলনের নিবন্ধন, গবেষণা জমা এবং ফেলোশিপ সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিনগের সাইটে।

এবারের আয়োজনে সহ-আয়োজক হিসেবে থাকছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ।