হ্যাকিং শঙ্কায়ও উইন্ডোজ এক্সপি পছন্দ পুতিনের

হ্যাকিংয়ের শঙ্কা থাকলেও নিজের দাপ্তরিক কম্পিউটারে এখনও উইন্ডোজ এক্সপি ব্যবহার করে যাচ্ছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, এমনটাই জানা গেছে ক্রেমলিনের এক প্রেস বিজ্ঞপ্তিতে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2019, 09:15 AM
Updated : 19 Dec 2019, 09:15 AM

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, বেশ কিছু ছবি যাচাই করে দেখা গেছে পুতিনের কম্পিউটারে চলছে উইন্ডোজ এক্সপি। ২০১৪ সালেই এই অপারেটিং সিস্টেমে আপডেট বন্ধ করেছে মাইক্রোসফট।

ক্রেমলিনে নিজের দাপ্তরিক ডেস্কটপ এবং পশ্চিম মস্কোর সরকারি বাসভবন নভো-ওগারইয়োভো’র কম্পিউটার দু’টোতেই উইন্ডোজ এক্সপি ব্যবহার করেন রাশিয়ান প্রেসিডেন্ট।

ধারণা করা হচ্ছে, রাশিয়ার সরকারি নীতিমালায় পুতিনকে উইন্ডোজ ১০-এ আপডেট করতে বাধা দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ান সরকারি দপ্তরে উইন্ডোজ এক্সপি ব্যবহারের সনদ দিয়েছে সার্ভিস ফর টেকনিকাল অ্যান্ড এক্সপোর্ট কন্ট্রোল। আর যে কম্পিউটারগুলোতে রাষ্ট্রীয় গোপন তথ্য নেই সেগুলোতেই শুধু উইন্ডোজ ১০ ব্যবহারের অনুমোদন রয়েছে।

রাশিয়ান অস্ট্রা লিনাক্স ওএস ব্যবহারের পরিকল্পনা ছিল রাশিয়ান সরকারের। কিন্তু সফটওয়্যার পুরোপুরি প্রস্তুত না হওয়ায় এখনও উইন্ডোজ এক্সপি’র ব্যবহার চালিয়ে যাচ্ছে দেশটি।

২০২০ সালের জুলাই মাস থেকে রাশিয়ার তৈরি সফটওয়্যার এবং অ্যাপ ছাড়া দেশটিতে সব ধরনের স্মার্টফোন বিক্রি নিষিদ্ধের ঘোষণা দিয়েছে রাশিয়ান সরকার।