বিজয় দিবসে এলো মুক্তিযুদ্ধের গেইম ‘দ্য ভিক্টোরি’

বিজয় দিবসের প্রথম প্রহরে মুক্তি পেয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক গেইম ‘দ্য ভিক্টোরি’। ফার্স্ট পার্সন শুটার ঘরানার এই গেইমটি তৈরি করেছেন ১৩ বছর বয়সী বাংলাদেশী গেইম নির্মাতা ওয়াসিক ফারহান রূপকথা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2019, 07:14 AM
Updated : 18 Dec 2019, 07:14 AM

আপাতত ‘রূপকথা স্টুডিও’র ওয়েবসাইটের মাধ্যমে গেইমটির আলফা সংস্করণ ছাড়া হয়েছে। পরবর্তীতে আরও সংস্কার শেষে বেটা সংস্করণ আনা হবে বলেই জানিয়েছেন গেইমটির নির্মাতা। গেইমটি খেলা সম্ভব হবে উইন্ডোজ ও লিনাক্স দুই অপারেটিং সিস্টেমেই।

রূপকথা স্টুডিওর সাইটে ‘দ্য ভিক্টোরি’ গেইমটির বর্ণনায় লেখা আছে, “মাতৃভূমিকে রক্ষা করুন, স্বাধীনতার জন্য লড়াই করুন এবং মুক্তিযোদ্ধাদেরকে বিজয়ের পথে নিয়ে চলুন। চ্যালেঞ্জিং এই ফার্স্ট পার্সন শুটার গেইমে পাকিস্তানি বাহিনীর বিপক্ষে লড়াই করতে হবে আপনাকে।”

গেইমে ঢুকলেই ‘ক্যাম্পেইন’ নামের একটি অপশন দেখতে পাবেন গেইমাররা। ওই অপশনে রয়েছে মোট তিনটি মিশন, ‘অপারেশন মহালছড়ি’, ‘রামগড় মুভমেন্ট’, ‘পাকিস্তানি ফল’। আলফা সংস্করণে থাকায় শুধু ‘অপারেশন মহালছড়ি’ খেলতে পারবেন গেইমাররা। গেইম শুরু হওয়া মাত্র শুনতে পারবেন বঙ্গবন্ধু’র বজ্রকণ্ঠ।

অপারেশন মহালছড়িতে মুক্তিযোদ্ধার ভূমিকায় পাক-বাহিনীর ক্যাম্প থেকে উদ্ধার করতে হবে ১১ জন গ্রামবাসীকে। একইসঙ্গে ক্যাম্পটিকেও মুক্ত করতে হবে পাক বাহিনীর হাত থেকে। গেইমের মিশনটি খেলার সময় শরীর কেঁপে উঠলে অবাক হওয়ার কিছু নেই, পরিপাটি গ্রাফিক্স ও উত্তেজনাপূর্ণ আবহ সঙ্গীতের কারণে এমনটা হতেই পারে।

গেইমের নিয়ন্ত্রণও খুব সহজ। নড়াচড়ার জন্য কিবোর্ডের তীর চিহ্ন বা W,A,S,D বাটন ব্যবহার করলেই চলবে, দৌড়াতে পারবেন কিবোর্ডের বাম পাশের শিফট বাটন চেপে। নিশানা তাক করার জন্য মাউসের ডান পাশের বাটন, আর গুলি ছোঁড়ার জন্য বাম পাশের বাটন চাপলেই চলবে।

মিশন শেষে গেইমারকে জানিয়ে দেওয়া হবে, ‘শীঘ্রই আসছে রামগড় মুভমেন্ট ও পাকিস্তানি ফল মিশন দুটি। বেটা বা চূড়ান্ত সংস্করণে কিছু পরিবর্তন চোখে পড়তে পারে।’                   

দেশের প্রতি ভালোবাসা থেকেই মুক্তিযুদ্ধ বিষয়ক গেইমটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন রূপকথা। এ প্রসঙ্গে রূপকথা বলেন, “মুক্তিযুদ্ধের যে বিষয়গুলো এখনও সবার সামনে ততোটা পরিচিত নয়, সে বিষয়গুলো নিয়ে কাজ করার চেষ্টা করেছি আমি। গেইমে খাগড়াছড়ির যুদ্ধ তুলের ধরার জন্য ‘অপারেশন মহালছড়ি’ যোগ করেছি।

মুক্তিযুদ্ধে অবদান রাখা প্রত্যেকের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘দ্য ভিক্টোরি’ গেইমটিকে তাঁদের উদ্দেশ্যে উৎসর্গ-ও করেছেন কিশোর এই গেইম নির্মাতা।

সবমিলিয়ে উইন্ডোজ সংস্করণে গেইমটি ৮৫ এবং লিনাক্স সংস্করণে ৯০ মেগাবাইট জায়গা নেবে।

উল্লেখ্য, নভেম্বরে থার্ড পারসন শুটার গেইম ‘রোবো টারমিনেটর’ অবমুক্ত করেছিলেন রূপকথা। এ ছাড়াও গুগল প্লে স্টোরে পাওয়া যাবে রূপকথার তৈরি আরও তিনটি গেইম।