হয়রানি ঠেকাতে নতুন ফিচার ইন্সটাগ্রামে

প্ল্যাটফর্মে হয়রানি বন্ধ করতে অনেকদিন ধরেই কাজ করছে ফেইসবুক মালিকানাধীন ফটো শেয়ারিং সেবা ইন্সটাগ্রাম। এবার হয়রানি প্রতিরোধে ‘ক্যাপশন ওয়ার্নিং’ ফিচার নিয়ে এসেছে সেবাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2019, 05:24 PM
Updated : 16 Dec 2019, 05:24 PM

এখন থেকে কোনো ব্যবহারকারীর ছবি বা ভিডিও’র ক্যাপশন নিয়ে হেনস্থা করা বা হয়রানির চেষ্টা করা হলে সতর্কবার্তা জানাবে ইন্সটাগ্রাম। এ ধরনের ক্যাপশনের ক্ষেত্রে সতর্কীকরণ নোটিফিকেশন দেখাবে সেবাটি। -- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

সতর্কীকরণ নোটিফিকেশনে লেখা থাকবে, “রিপোর্ট হওয়া অন্যান্য ক্যাপশনের সঙ্গে এটি মিলে যাচ্ছে।” এরপর ব্যবহারকারীকে ক্যাপশনটি পরিবর্তন করার সুযোগ দেবে ইন্সটাগ্রাম। চাইলে কোনো পরিবর্তন না এনেও ওই ক্যাপশন শেয়ার করতে পারবেন ব্যবহারকারী।

আদতে যাদের অন্য কোনো ব্যবহারকারীকে হয়রানি করার উদ্দেশ্য নেই, তারা ‘ক্যাপশন’ পরিবর্তন না করেই শেয়ার করতে পারবেন।

হয়রানি ঠেকাতে বেশ আগে থেকেই কাজ করছে ইন্সটাগ্রাম। অক্টোবরে ‘রেস্ট্রিক্ট’ নামের একটি বৈশ্বিক ফিচারও নিয়ে এসেছে সেবাটি। কোনো পোস্ট বা বাজে মন্তব্যের মাধ্যমে হয়রানির চেষ্টা করা হলে, ওই ফিচারটির সাহায্য নেওয়া যাবে। ফিচারটি চালু থাকা অবস্থায় কোনো বাজে মন্তব্যকে চাইলে বামে সোয়াইপ করে ‘রেস্ট্রিক্ট’ করে দিতে পারবেন ইন্সটাগ্রাম ব্যবহারকারী। ফলে ওই মন্তব্যটি আর অন্যদের চোখে পড়বে না।

উল্লেখ্য, মন্তব্য, ছবি ও ভিডিও থেকে ক্ষতিকর কনটেন্ট সরাতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করা শুরু করেছে ইন্সটাগ্রাম। এ ছাড়াও ওজন কমানো ও কসমেটিক অস্ত্রোপাচারের প্রচারণা চালানো তারকা কনটেন্ট নির্মাতাদের ভিডিও’তে ১৮ বছরের কম বয়সীদেরকে প্রবেশাধিকার দিচ্ছে না সেবাটি।

বিষয়গুলো প্রসঙ্গে ইন্সটাগ্রাম প্রধান অ্যাডাম মোজেরি বলেছিলেন, “ইন্সটাগ্রামে নিরাপদ পরিবেশ সৃষ্টি করা আমাদের দায়িত্ব।”