ফটোগ্রাফির উন্নয়নে স্টার্টআপ কিনলো অ্যাপল

আইফোনের ছবি আরও উন্নত করতে যুক্তরাজ্যভিত্তিক ফটোগ্রাফি স্টার্টআপ স্পেক্ট্রাল এজ কিনেছে অ্যাপল। শীঘ্রই এই প্রতিষ্ঠানের প্রযুক্তি দেখা যেতে পারে নতুন আইফোনের ক্যামেরায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2019, 03:09 PM
Updated : 15 Dec 2019, 03:09 PM

এখন পর্যন্ত চুক্তির তথ্য প্রকাশ করেনি কোনো প্রতিষ্ঠানই। তবে কোম্পানিজ হাউজ-এর নথিতে দেখা গেছে এখন কেমব্রিজের স্টার্টআপটির নিয়ন্ত্রণে রয়েছে অ্যাপল-- খবর ইন্ডিপেন্ডেন্টের।

ইতোমধ্যেই অ্যাপলের কর্পোরেট আইনজীবী পিটার ডেনউডকে স্পেক্ট্রাল এজ-এর পরিচালক করা হয়েছে। আর প্রতিষ্ঠানের ওয়েবসাইট এবং সামাজিক মাধ্যম অ্যাকাউন্টগুলোও সরিয়ে ফেলা হয়েছে।

চুক্তির ব্যাপারে কোনো মন্তব্য করেনি অ্যাপল বা স্পেক্ট্রাল এজ কোনো প্রতিষ্ঠানই।

২০১৪ সালে স্পেক্ট্রাল এজ প্রতিষ্ঠা করেন ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাংলিয়ার গবেষকরা। তারা এমন একটি মেশিন লার্নিং প্রযুক্তি বানিয়েছেন যা রিয়েল-টাইমে ছবির মান উন্নত করতে পারে।

মূল ক্যামেরা লেন্সে তোলা ছবির সঙ্গে ইনফ্রারেড শটের ডেটা মিলিয়ে একটি ছবি তৈরি করে এই প্রযুক্তি। এতে ছবি রঙের মান অনেক উন্নত হয় বলে প্রতিবেদনে বলা হয়েছে।

২০১৬ সালে এক সাক্ষাৎকারে স্পেক্ট্রাল এজ-এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টোফার সাইটেরা বলেন, “এটি ছবিতে বাড়তি কিছু খুঁটিনাটি বিষয় তুলে আনে, যা আপনি সাধারণ ক্যামেরায় দেখতে পাবেন না, কারণ ইনফ্রারেড ধোঁয়া এবং কুয়াশার মধ্যে দৃশ্যমান আলোর চেয়ে ভালো কাজ করে।

“এখানে গোপন কারসাজি হলো দৃশ্যমান আলোর সঙ্গে ইনফ্রারেড এমনভাবে মেলানো হয় যাতে ছবির মান সন্তোষজনক হয়। আগে দুইটি ছবি একত্রিত করতে অন্যান্য কৌশল ব্যবহার করা হতো, কিন্তু এতে যে ছবি আসতো তা দেখতে ভালো হতো না।”

চলতি বছর এই নিয়ে যুক্তরাজ্যের দুইটি স্টার্টাপ কিনলো অ্যাপল। ফেব্রুয়ারিতে ডিজিটাল মার্কেটিং প্রতিষ্ঠান ডেটাটাইগার অধিগ্রহণ করেছে প্রতিষ্ঠানটি।

স্পেক্ট্রাল এজ অধিগ্রহণের ফলে ক্যামেরা প্রযুক্তিতে অন্যান্য প্রতিদ্বন্দ্বীর চেয়ে কিছুটা এগিয়ে থাকবে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। সাম্প্রতিক বছরগুলোতে অ্যাপলের হাই-এন্ড আইফোনগুলোর মূল ভিন্নতা ছিলো ক্যামেরাতেই।

ধারণা করা হচ্ছে, ২০২০ সালের সেপ্টেম্বরের আগে নতুন আইফোন উন্মোচন করবে না অ্যাপল। ফলে নতুন আইফোনগুলোতে স্পেক্ট্রাল এজ-এর প্রযুক্তি যোগ করতে অনেক সময় পাবে প্রতিষ্ঠানটি।