চুরি গেল হার্ড ড্রাইভ, সঙ্গে বেহাত ব্যাংকিং তথ্য!

নভেম্বরে চুরি হয়েছে হাজারো ফেইসবুক কর্মীর ব্যাংকিং তথ্য। খোয়া যাওয়া তথ্যের মধ্যে রয়েছে ফেইসবুক কর্মীর নাম, ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার, সোশাল সিকিউরিটি নম্বরের শেষ চার অক্ষর, বেতন, বোনাস ও সম্পদ সম্পর্কিত বিষয়াদি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2019, 10:58 AM
Updated : 14 Dec 2019, 10:58 AM

গত মাসে এক ফেইসবুক কর্মীর গাড়ি থেকে কয়েকটি হার্ড ড্রাইভ চুরি যাওয়ার মাধ্যমে ওই তথ্যগুলো বেহাত হয়েছে বলে জানা গেছে। সবমিলিয়ে ওই ঘটনায় বেহাত হয়েছে মোট ২৯ হাজার ফেইসবুক কর্মীর ব্যাংকিং তথ্য। বিষয়টি সম্পর্কে প্রথমে প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন বাণিজ্য ও বিপণন বিষয়ক সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

হার্ড ড্রাইভে এনক্রিপ্টেড অবস্থায় ছিল না তথ্যগুলো। ব্লুমবার্গ উল্লেখ করেছে, চুরির ঘটনাটি ১৭ নভেম্বর ঘটলেও ফেইসবুক বিষয়টি সম্পর্কে টের পেয়েছে ২০ নভেম্বর। পরে ১৩ ডিসেম্বর এ বিষয়ে কর্মীদেরকে সতর্ক করেছে প্রতিষ্ঠানটি।

পুরো বিষয়টি নিয়ে এক ইমেইল বার্তায় ফেইসবুক মুখপাত্র বলেছেন, “আমরা আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে কাজ করছি। এক কর্মীর গাড়ি থেকে প্রাতিষ্ঠানিক যন্ত্রাংশ চুরির ঘটনা নিয়ে তদন্ত করছেন তারা।”

ওই মুখপাত্র আরও বলেন, “আমরা এখনও অপব্যবহার সম্পর্কিত কোনো প্রমাণ পাইনি। আমাদের মনে হয় না, সুনির্দিষ্টভাবে ফেইসবুক কর্মীদের তথ্য চুরি করার জন্যই কাজটি করা হয়েছে।”

আক্রান্তদের কর্মীদেরকে পরিচয় প্রতারণা ও ক্রেডিট পর্যবেক্ষণ সেবা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে ফেইসবুক। ঘটনায় কোনো ফেইসবুক ব্যবহারকারীর ডেটা খোয়া যায়নি বলেও আশ্বস্ত করেছে প্রতিষ্ঠানটি।