এনক্রিপশন প্রশ্নে ফেইসবুক, অ্যাপলকে হুমকি সিনেটরদের

এনক্রিপশন প্রশ্নে মার্কিন সিনেটরদের তোপের মুখে পড়েছে অ্যাপল ও ফেইসবুক নির্বাহীরা। ব্যবহারকারীদের এনক্রিপ্টেড ডেটাতে আইন শৃঙ্খলা রক্ষাকারীদের প্রবেশাধিকার দেওয়ার ব্যবস্থা না করলে, প্রযুক্তি নিয়ন্ত্রণ করা হবে বলেও হুমকি দিয়েছেন তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2019, 09:50 AM
Updated : 11 Dec 2019, 09:50 AM

মঙ্গলবার মার্কিন সিনেট জুডিশিয়ারি কমিটির শুনানিতে এ বিষয়ে জানানো হয়। ওই শুনানিতে ডেমোক্রেট ও রিপাবলিকান সিনেটরদের ‘দুর্লভ’ জোট দেখা গেছে বলে মন্তব্য করেছে সংবাদ সংস্থা রয়টার্স। মার্কিন সিনেটরদের দাবি, এনক্রিপশনের কারণে তদন্তের অগ্রগতি ক্ষতিগ্রস্থ হচ্ছে, প্রমাণ সংগ্রহেও বাধা পড়ছে। এতে পার পেয়ে যাচ্ছে শিশু নিপীড়ক ও নির্বিচার হত্যার সঙ্গে জড়িতরা।

এ প্রসঙ্গে মার্কিন সিনেটর লিন্ডজি গ্রাহাম বলেন, “হয় আপনারা এর সমাধানের পথ খুঁজে বের করবেন, নয়তো আমরা এটি করে নেবো। শিশু নিপীড়করা নিরাপদে নিজেদের কর্মকাণ্ড চালিয়ে যেতে পারবে এমন বিশ্বে বাস করবো না আমরা। এর পরে আর কোনো কথা থাকতে পারে না।”

বছরের শুরুতে নিজেদের মেসেজিং সেবায় এন্ড-টু-এন্ড এনক্রিপশন বাড়ানো হবে বলে জানিয়েছিল ফেইসবুক। তারপর থেকেই একাধিক দেশের সরকারের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ে প্রতিষ্ঠানটি। আর হোয়াটসঅ্যাপ তো আগে থেকেই এনক্রিপ্টেড সেবা হিসেবে ছিলো।

অক্টোবরে মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার এবং যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার আইন প্রয়োগকারী বাহিনীর প্রধানদ্বয় ফেইসবুকের ওই পরিকল্পনা বাস্তবায়নে আপত্তি জানান। পরিকল্পনা বাস্তবায়নের আগে ফেইসবুকের মেসেজ সেবায় ‘ব্যাকডোর প্রবেশাধিকার’ চেয়েছিলেন তারা।

কিন্তু তাদের কথায় কান দেয়নি প্রতিষ্ঠানটি। উল্টো হোয়াটসঅ্যাপ প্রধান উইল ক্যাথকার্ট ও মেসেঞ্জার প্রধান স্ট্যান চাডনোভস্কি স্বাক্ষরিত এক চিঠিতে লেখা হয়েছিল, “আইন প্রয়োগকারীদের জন্য আপনারা যে ব্যাকডোর প্রবেশাধিকার চাইছেন তা আদতে অপরাধী, হ্যাকার ও দমনমূলক শাসন ব্যবস্থা ‘উপহার’ হিসেবে নেবে। আমরা এরকম কাজ করার জন্য প্রস্তুত নই।”

এনক্রিপশন প্রশ্নে ২০১৬ সাল থেকেই আইনি লড়াই লড়ছে অ্যাপল। ওই সময়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান বার্নার্ডিনো অঞ্চলে নিহত এক আইএস পন্থীর আইফোনে প্রবেশাধিকার চেয়েছিল এফবিআই।

সে সময় প্রবেশাধিকার দিতে রাজি না হয়ে প্রাইভেসি প্রশ্নে নিজেদের অবস্থান পরিষ্কার জানিয়ে দিয়েছিল মার্কিন টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।

অন্যদিকে নানা সময়ে ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা রক্ষা করতে না পারায় সমালোচিত হয়েছে ফেইসবুক।

রয়টার্স উল্লেখ করেছে, নিজ নিজ স্বাক্ষ্যে বিতণ্ডায় জড়িয়ে পড়েছিলেন অ্যাপলের গোপনতা প্রধান এরিক নিউয়েনশোয়ান্ডার ও ফেইসবুক মেসেজিংয়ের গোপনতা প্রধান জে সালিভান।

দু’জনই আইন প্রণেতাদেরকে পরামর্শ দিয়েছিলেন একে অন্যের প্রতিষ্ঠানে তদন্তের ব্যাপারে।

সালিভান সে সময় একাধিকবার বলেন যে, তারা ডিভাইস বা অপারেটিং সিস্টেম তৈরি করেন না এবং ‘অন-ডিভাইস স্ক্যানিংয়ে’ তাদের কোনো আপত্তি নেই। অন্যদিকে নিউয়েনশেয়ান্ডার বলেছিলেন, “অপরিচিতদের সঙ্গে যোগাযোগের জন্যে আমাদের কোনো ফোরাম নেই… এবং আমাদের ব্যবসায় ব্যবহারকারীদের ডেটা স্ক্যান করে তাদের প্রোফাইল তৈরি করতে হয় না।”