থ্রিডি মডেলে আসছে কেনেডির ঘাতক গুলি

মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যাকাণ্ড মার্কিনীদের জন্য কালো অধ্যায় হলেও যুক্তরাষ্ট্রের ইতিহাসের জন্য বেশ গুরুত্বপূর্ণ একটি বিষয়। সে কথা মাথায় রেখেই হয়তো থ্রিডি মডেল তৈরি করা হচ্ছে হতাকাণ্ডে ব্যবহৃত গুলির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2019, 12:00 PM
Updated : 9 Dec 2019, 12:00 PM

আততায়ী লি হার্ভি অসওয়াল্ডের বন্দুক থেকে যে গুলি ছোঁড়া হয়েছিল, সেটির বিস্তারিত থ্রিডি মডেল তৈরি করছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অফ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজি (এনআইএসটি)। শুধু ওই গুলিই নয়, অসওয়াল্ডের বন্দুক থেকে উদ্ধার হওয়া অব্যবহৃত গুলিগুলোরও থ্রিডি মডেল তৈরি করা হচ্ছে। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

এতোদিন বুলেটগুলো সংরক্ষিত ছিল ওয়াশিংটন ডিসির ন্যাশনাল আর্কাইভে। মডেল তৈরির জন্য এনআইএসটি’কে গুলিগুলো ধার দেওয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে সিনেটের প্রতিবেদনে। থ্রিডি মডেল তৈরির কাজ শেষ হওয়ার পর তা গবেষণার স্বার্থে সবার জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা রয়েছে বলেও জানা গেছে।

এ প্রসঙ্গে এক বিবৃতিতে এনআইএসটি বলেছে, “প্রকল্পটির সাহায্যে জনসাধারণের উদ্দেশ্যে ‘থ্রিডি রেপ্লিকা’ উন্মুক্ত করে দিতে পারবে আর্কাইভস। এতে করে আসল গুলিগুলোকে তাপ ও আর্দ্রতা নিয়ন্ত্রিত কক্ষে নিরাপদে রাখা যাবে।” 

উচ্চ রেজুলিউশনে মডেলগুলো তৈরি করতে থ্রিডি পৃষ্ঠ স্ক্যান করতে পারবে এমন অণুবীক্ষণ যন্ত্র ব্যবহার করছেন এনআইএসটি’র অস্ত্র-বিজ্ঞানে পারদর্শী গবেষক দল। তবে, বুলেটগুলো স্ক্যান করলেও সেগুলো নিয়ে বাড়তি কোনো গবেষণার কাজে হাত দিচ্ছে না সংস্থাটি।

গুলির ওই থ্রিডি মডেলগুলোকে ২০২০ সালের প্রথমার্ধ নাগাদ অনলাইনে নিয়ে আসার পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আর্কাইভস। 

থ্রিডি মডেল প্রসঙ্গে ন্যাশনাল আর্কাইভসের মার্থা মারফি বলেছেন, “ভার্চুয়াল নিদর্শনগুলোকে যতোটা সম্ভব আসল গুলিগুলোর মতো করে তৈরি করা হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে আসলগুলোর চেয়েও এটি উন্নত, চাইলে জুম করে অনুবীক্ষণ বিস্তারিততেও দেখা সম্ভব হবে।”