চীনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফেইসবুকের বিজ্ঞাপন জালিয়াতি মামলা

বিজ্ঞাপন জালিয়াতির দায়ে চীনা প্রতিষ্ঠান আইলাইকঅ্যাড মিডিয়া ইন্টারন্যাশনাল কম্পানি লিমিটেডের বিরুদ্ধে মামলা করেছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2019, 12:02 PM
Updated : 8 Dec 2019, 12:02 PM

সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির দাবি, ডিভাইসে ম্যালওয়্যার ইনস্টলের জন্য গ্রাহককে ফাঁদে ফেলছিলো আইলাইকঅ্যাড মিডিয়া। এতে গ্রাহকের অ্যাকাউন্টের দখল নিয়ে এর মাধ্যমে বিভ্রান্তিকর বিজ্ঞাপন ছড়াচ্ছিলো প্রতিষ্ঠানটি-- খবর আইএএনএস-এর।

জালিয়াতির জন্য আইলাইকঅ্যাড মিডিয়ার পাশাপাশি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত দুই ব্যক্তির বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে। ওই দুই ব্যক্তির নাম বলা হয়েছে শেন শিয়াও চং এবং হুয়াং তাও।

ইন্টারনেটে থাকা ম্যালওয়্যার ইনস্টলের জন্য গ্রাহককে প্রতারিত করা হয়েছে বলেও জানানো হয়েছে। এই ম্যালওয়্যারগুলো পরে গ্রাহকের ফেইসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা ব্যবস্থা দুর্বল করেছে। পরবর্তীতে এর মাধ্যমে নকল এবং ডায়েট পিলের মতো পণ্যগুলোর বিজ্ঞাপন দেওয়া হয়েছে বলে ব্লগ পোস্টে জানিয়েছে ফেইসবুক।

কিছু ক্ষেত্রে আইলাইকঅ্যাড মিডিয়া বিজ্ঞাপনের জন্য সেলিব্রেটিদের ছবি ব্যবহার করেছে। ইন্টারনেটে এ ধরনের প্রতারণা পদ্ধতিকে সাধারণত ‘সেলেব বেইট’ বলা হয়।

আবার কিছু ক্ষেত্রে প্রতিষ্ঠানটি ‘ক্লোকিং’ পদ্ধতিও ব্যবহার করেছে বলে জানিয়েছেন ফেইসবুকের প্ল্যাটফর্ম এনফোর্সমেন্ট অ্যান্ড লিটিগেশন বিভাগের পরিচালক জেসিকা রোমেরো এবং পণ্য ব্যবস্থাপনা বিভাগের পরিচালক রব লেদার্ন।

“ক্লোকিংয়ের মাধ্যমে বিজ্ঞানের লিংকের মূল গন্তব্য লুকিয়ে রাখা হয়। এই পদ্ধতিতে ফেইসবুকের ব্যবস্থায় বিজ্ঞাপনের ল্যান্ডিং পেইজের একটি সংস্করণ দেখানো হয় এবং ফেইসবুক গ্রাহককে বিজ্ঞাপনের আরেকটি সংস্করণ দেখানো হয়।”

সাধারণত ক্লোকিং ব্যবস্থা খুব গোছানো হয়। ফলে এর পেছনের ব্যক্তিদেরকে শনাক্ত করা এবং দোষ দেওয়া কষ্টকর হয়ে পড়ে। এ কারণেই এই পদ্ধতি ব্যবহারে খুব বেশি আইনী ব্যবস্থা দেখা যায় না।

“এই ক্ষেত্রে আমরা যেসব ভুক্তভোগী গ্রাহকের অ্যাকাউন্ট থেকে অননুমোদিত বিজ্ঞাপন ছড়ানো হয়েছে তাদেরকে অর্থ ফেরত দিয়েছি এবং তাদের অ্যাকাউন্ট নিরাপদ করতে সহায়তা করেছি,” বলেন ওই দুই ফেইসবুক কর্মকর্তা।

প্রযুক্তি সাইট সিনেটের এক প্রতিবেদনে বলা হয় এই হ্যাকিংয়ের ঘটনায় ভুক্তভোগীদেরকে ৪০ লাখ মার্কিন ডলার পরিশোধ করেছে ফেইসবুক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক