‘অকুলাস মিডিয়াম’ এখন অ্যাডোবি মালিকানায়

ভার্চুয়াল রিয়ালিটিতে থ্রিডি ভাস্কর্য নির্মাণ করার মতো একটি সফটওয়্যার ছিল ফেইসবুকের হাতে। সম্প্রতি অকুলাস মিডিয়াম নামের ওই সফটওয়্যারটিকে অ্যাডোবি’র কাছে বিক্রি করে দিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2019, 09:36 AM
Updated : 8 Dec 2019, 09:37 AM

তবে ঠিক কী পরিমাণ অর্থে বা কী শর্তে ওই সফটওয়্যারটি বিক্রি করা হয়েছে, সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। বিক্রি হয়ে যাওয়া অকুলাস মিডিয়াম নামের ওই সফটওয়্যারটি ডেভেলপ করার পেছনে যে ফেইসবুক মালিকানাধীন ভিআর প্রতিষ্ঠান অকুলাস অনেক পয়সা ঢেলেছিল, সে বিষয়টি এক প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ।

অকুলাস মিডিয়ামের ব্যাপারে যৌক্তিক ব্যবস্থা নেওয়ায় ফেইসবুকের প্রশংসাও করেছে প্রযুক্তিবিষয়ক সাইটটি। এর পেছনে অবশ্য কারণও রয়েছে। এর আগে ‘অকুলাস স্টোরি স্টুডিও’ নামের একটি সফটওয়্যার বন্ধ করে দিয়েছিল প্রতিষ্ঠানটি। সেই সময় সফটওয়্যারটিকে বিক্রি না করে নিরবে অকুলাস স্টোরি স্টুডিও’র কর্মীদের ছাটাই করে দিয়েছিল সোশাল জায়ান্ট খ্যাত মার্কিন এ প্রতিষ্ঠানটি।

অ্যাডোবির হাতে অকুলাস মিডিয়াম যাওয়াতে সফটওয়্যারটির যে উন্নতি হবে, তাতে কোনো সন্দেহ নেই। মার্কিন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটির ছবি, ভিডিও, টেক্সট সম্পাদনা বিষয়ক নানাবিধ সফটওয়্যার রয়েছে। সেগুলোর সঙ্গে জুড়ে দিলে আখেরে লাভের ঘরেই থাকবে ভিআর ঘরানার ভাস্কর্য নির্মাণ সফটওয়্যার অকুলাস মিডিয়াম।

ফেইসবুক এখন গেইম সংশ্লিষ্ট ভিআর কনটেন্টের দিকে ঝুঁকেছে বলেও মন্তব্য করেছে টেকক্রাঞ্চ। সম্প্রতি ভিআর গেইম নির্মাতা ‘বিট সেবার’র নির্মাতা প্রতিষ্ঠান ‘বিট গেইমস’কে কিনেছে প্রতিষ্ঠানটি। গেইমিং সশ্লিষ্ট নয়, এমন ভিআর কনটেন্টের পেছনে অর্থ বিনিয়োগ করাও বন্ধ করে দিচ্ছে তারা।

টেকক্রাঞ্চ উল্লেখ করেছে, ‘বিট গেইমস’র মতো আরও বেশ কিছু গেইম স্টুডিও কেনার পরিকল্পনা রয়েছে ফেইসবুকের।