‘তিনটি নয়, পাঁচ আইফোন আগামী বছর’

সাধারণত বছরে তিনটি আইফোন নিয়ে আসে অ্যাপল। কিন্তু বিশ্লেষক মিং-চি কুয়োর মতে, ২০২০ সালে প্রথা ভেঙে পাঁচটি আইফোন আনবে মার্কিন টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2019, 05:04 PM
Updated : 7 Dec 2019, 05:04 PM

অ্যাপলের ভবিষ্যত পরিকল্পনা সঠিকভাবে জানানোর জন্য বিশ্লেষক কুয়োর বিশেষ খ্যাতি রয়েছে। সম্প্রতি তিনি জানান, বছরের প্রথমার্ধে আইফোন এসই ২ নামের নতুন একটি আইফোন নিয়ে আসবে অ্যাপল, আর বছরের শেষার্ধে নতুন আরও চারটি আইফোন আনবে প্রতিষ্ঠানটি। -- প্রযুক্তিবিষয়ক সাইট ৯টু৫ ম্যাকের বরাতে এক প্রতিবেদনে জানিয়েছে সিনেট।

মূল বার্ষিক প্রযুক্তিগত আপডেটগুলো বছরের শেষার্ধের ওই চার আইফোনে দেখতে পাওয়া যাবে বলেও জানিয়েছেন কুয়ো। এ সম্পর্কিত একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছেন তিনি।

কুয়োর দেওয়া তথ্য অনুযায়ী, বছরের প্রথমার্ধে যে আইফোন এসই২ আসবে, সেটির সঙ্গে ৪.৭ ইঞ্চি ডিসপ্লের আইফোন ৮’র মিল থাকবে। ঠিক যেভাবে আগের এসই মডেলের আইফোন ডিজাইনের দিক থেকে আইফোন ৫এস আর স্পেসিফিকেশনের দিক থেকে আইফোন ৬এস’কে অনুসরণ করেছিল।  

কুয়োর অনুমান, বছরের শেষার্ধে যে চারটি আইফোন, সেগুলোর মধ্যে ৫.৪ ইঞ্চি ডিসপ্লের একটি মডেল থাকবে, দুটি মডেলে ৬.১ ইঞ্চি ডিসপ্লে থাকবে, আর একটি মডেলে দেখা মিলবে ৬.৭ ইঞ্চি ডিসপ্লের। চারটি ফোনেই দেওয়া হবে ওএলইডি ডিসপ্লে, ৫জি প্রযুক্তিও সমর্থন করবে প্রতিটি ফোন।

নিজ প্রতিবেদনে কুয়ো আরও লিখেছেন, ৫.৪ ইঞ্চি ও ৬.১ ইঞ্চি ডিসপ্লের দুটি স্বল্পদামী মডেলের আইফোনে থাকবে ডুয়াল রিয়ার ক্যামেরা। আর উচ্চ দামের ৬.১ ইঞ্চি ও ৬.৭ ইঞ্চি ফোনে তিনটি করে রিয়ার ক্যামেরা ও ‘টাইম-অফ-ফ্লাইট’ ৩ডি সেন্সর থাকবে। এ ছাড়াও নতুন ওই চার এলইডি ডিসপ্লের সঙ্গে পুরোনো দিনের আইফোন ৪’র মিল চোখে পড়বে।

আইফোন এসই ২ প্লাস নামের একটি আইফোনের ব্যাপারেও ভবিষ্যদ্বানী করেছেন কুয়ো। তিনি আরও জানান, ওই আইফোন মডেলটিতে ‘অল-স্ক্রিন ডিজাইন’ দেখা যাবে এবং ‘ফেইস আইডি বা ফেসিয়াল রিকগনিশনের’ পরিবর্তে ফোনটি টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের উপর নির্ভর করবে। ৫.৫ বা ৬.১ ইঞ্চি স্ক্রিনের ওই আইফোনের ‘পাওয়ার বাটনের’ পাশেই থাকবে বিল্ট-ইন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

২০২১ সালের আইফোনে লাইটনিং পোর্ট বাদ দেওয়া হবে বলেও দাবি করেছেন এ বিশ্লেষক।     

বিষয়গুলো সম্পর্কে এখনও কোনো মন্তব্য করেনি মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক