হোয়াটসঅ্যাপ থেকে বাদ পড়ছেন কাশ্মিরীরা

দীর্ঘদিন অ্যাকাউন্ট নিষ্ক্রিয় থাকায় হোয়াটসঅ্যাপ থেকে বাদ পড়ছেন ভারত শাসিত কাশ্মিরের ব্যবহারকারীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2019, 08:36 AM
Updated : 7 Dec 2019, 08:36 AM

ভারত সরকারের নির্দেশে চার মাস ধরে ইন্টারনেট সংযোগের বাইরে রয়েছেন ওই অঞ্চলের অধিবাসীরা। ফলে নিষ্ক্রিয় হয়ে রয়েছে তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টগুলো। হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মের নীতিমালা অনুযায়ী, ১২০ দিন কোনো অ্যাকাউন্ট নিষ্ক্রিয় থাকলে সব হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্ম থেকে স্বয়ংক্রিয়ভাবে বাদ পড়ে যায় ওই অ্যাকাউন্টটি। -- খবর বিবিসি’র।

এ প্রসঙ্গে ফেইসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে, ইন্টারনেট সংযোগ ফিরলে নতুন করে আবারও হোয়াটসঅ্যাপে এবং প্ল্যাটফর্মের গ্রুপগুলোতে যোগ হতে হবে ব্যবহারকারীদের। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, “নিরাপত্তা ও তথ্য ধারণকে সীমিত রাখার স্বার্থে ১২০ দিন ধরে নিষ্ক্রিয় থাকা অ্যাকাউন্টগুলোকে বন্ধ করে দেওয়া হয়।” 

“যে কোনো স্থানে বন্ধু ও আপনজনদের সঙ্গে ব্যক্তিগতভাবে যোগাযোগের ব্যবস্থা সৃষ্টি করে দেওয়ার ব্যাপারটি হোয়াটসঅ্যাপ গভীরভাবে অনুভব করে।”

হোয়াটসঅ্যাপ নীতিমালা অনুযায়ী, দু’ ধরনের নিস্ক্রিয় অ্যাকাউন্ট রয়েছে প্ল্যাটফর্মটিতে। প্রথমটি হচ্ছে টানা ৪৫ দিন ধরে নিষ্ক্রিয় হয়ে থাকা অ্যাকাউন্ট। অন্য কোনো ফোন থেকে এ ধরনের অ্যাকাউন্টগুলোতে লগ-ইন করলে, আগের কোনো ডেটা আর দেখতে পান না ব্যবহারকারী, সেগুলো মুছে দেওয়া হয়।

আর ১২০ দিন ধরে নিষ্ক্রিয় থাকা অ্যাকাউন্টগুলোকে স্বয়ংক্রিয়ভাবে ‘ডিঅ্যাক্টিভেট’ করে দেয় হোয়াটসঅ্যাপ।  

অগাস্ট মাসে ওই অঞ্চলের স্বায়ত্তশাসন বাতিল হওয়ার পরপরই ভারত সরকারের নির্দেশে সেখানে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছিল। এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুব্রামানায়ম জয়শংকর জানিয়েছিলেন, মানুষকে মৌলবাদী করতে ব্যবহার করা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেট।

ভারত হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার। দেশটিতে সবমিলিয়ে প্রায় ৪০ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রয়েছেন।