নিরাপত্তা শঙ্কা আছে ফেইসঅ্যাপে: এফবিআই

ফেইসঅ্যাপ এবং রাশিয়ায় তৈরি অন্যান্য মোবাইল অ্যাপ্লিকশনে গুপ্তচরবৃত্তির ঝুঁকির শঙ্কা থাকতে পারে বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2019, 02:20 PM
Updated : 3 Dec 2019, 02:20 PM

অ্যাপটি নিয়ে তদন্ত করতে বলেছিলেন মার্কিন সিনেটের চাক শুমার। তাকেই এক চিঠিতে সম্ভাব্য ঝুঁকির কথা জনিয়েছে এফবিআই-- খবর বিবিসি’র।

চলতি বছরের শুরুতে ভাইরাল হয় ফেইসঅ্যাপ নামের ফেইস-এডিটিং অ্যাপটি। এতে গোপনতার বিষয়ে শঙ্কাও তৈরি হয়।

বিদেশি প্রযুক্তি প্রতিষ্ঠানের তৈরি পণ্যে নিরাপত্তা ঝুঁকি থাকতে পারে, মার্কিন যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক এই উদ্বেগটি বেড়েই চলেছে। এরই মধ্যে ফেইসঅ্যাপ নিয়ে এমন মন্তব্য করেছে এফবিআই।

শুমারকে দেওয়া চিঠিতে এফবিআই বলেছে, “এমনটা ধারণা করা হচ্ছে যে, ফেইসঅ্যাপের মতো রাশিয়ায় তৈরি যেকোনো মোবাইল অ্যাপ্লিকেশন বা এধরনের পণ্যে গুপ্তচরবৃত্তির ঝুঁকি রয়েছে।”

সংস্থাটি আরও জানায়, তারা যদি এমন কোনো প্রমাণ পায় যে অ্যাপটির মাধ্যমে বিদেশি রাজনৈতিক অনুপ্রবেশ হয়েছে তবে তারা ব্যবস্থা নেবে। গ্রাহকের ছবি বদলে তাকে বৃদ্ধ বা তরুণ চেহারা দিয়ে থাকে অ্যাপটি।

এফবিআইয়ের তদন্ত নিয়ে কোনো মন্তব্য করেনি ফেইসঅ্যাপ।

অ্যাপটি বানিয়েছে সেইন্ট পিটসবার্গের ওয়্যারলেস ল্যাব। এর আগে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, তারা ছবিগুলো স্থায়ীভাবে মজুদ করে রাখে না এবং অনেক বেশি ডেটাও জোগাড় করে না, এডিটিংয়ের জন্য শুধু গ্রাহকের নিজের বাছাই করা ছবি আপলোড করা হয়।

“মার্কিন নাগরিকদের গোপনতা এবং জাতীয় নিরাপত্তার ঝুঁকি”র কথা বলে চলতি বছর জুলাই মাসে ফেইসঅ্যাপ নিয়ে তদন্ত করতে বলেন ডেমোক্রেট সিনেটের শুমার।

সম্প্রতি চীনের বাইটড্যান্সের তৈরি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকের ওপরও নজর দিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা।

বিশ্বজুড়ে প্রায় ৫০ কোটি সক্রিয় গ্রাহক রয়েছে টিকটকে। সাম্প্রতিক বছরগুলোতে জনপ্রিয় হয়েছে এই অ্যাপটি। চীনা মালিকানার কারণে জনপ্রিয়তার বিষয়টি চিন্তার ছাপ ফেলেছে পশ্চিমা বাজারগুলোতে।