মিনি এলইডি ডিসপ্লে থাকবে নতুন ম্যাকবুক, আইপ্যাডে!

মিনি এলইডি নামের নতুন প্রযুক্তির ডিসপ্লের দেখা মিলবে ২০২০ সালের ম্যাকবুক ও আইপ্যাডে। সোমবার গবেষণা নোটে এমন তথ্যই জানিয়েছেন টিএফ সিকিউরিটিজের বিশ্লেষক মিং-চি কুয়ো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2019, 06:39 AM
Updated : 3 Dec 2019, 06:39 AM

ওই নোটে বিশ্লেষক মিং-চি কুয়ো লিখেছেন, ছয়টি মিনি এলইডি ডিভাইস আনার পরিকল্পনা করেছে অ্যাপল। ওই পণ্যগুলোর মধ্যে থাকবে উচ্চক্ষমতাসম্পন্ন একটি আইপ্যাড প্রো। ২০২০ সালের তৃতীয় প্রান্তিকে বাজারে আসবে ওই পণ্যটি, আর চতুর্থ প্রান্তিকে বাজারে আসবে অ্যাপলের ১৬ ইঞ্চি মডেলের ম্যাকবুক প্রো। -- খবর সিএনবিসি’র।

মিনি এলইডি ডিসপ্লে অ্যাপলের মাঝারি আকৃতির পণ্যের খুবই প্রয়োজনীয় একটি প্রযুক্তি বলে মন্তব্য করেছেন কুয়ো। এতে করে ওই আকৃতির পণ্যগুলোতে ‘প্রযুক্তিগত পার্থক্য’ সৃষ্টি করতে পারবে প্রতিষ্ঠানটি।

সোমবারের নোটে কুয়ো লিখেছেন, “অ্যাপল ২০২০ সালের তৃতীয় প্রান্তিকে যে উচ্চমানের আইপ্যাডটি বাজারে আনবে, সেটিতে এ১৪এক্স প্রসেসর এবং ১২.৯ ইঞ্চি আকৃতির ডিসপ্লে থাকবে।”      

উল্লেখ্য, প্রচলিত এলইডি এবং ওএলইডি স্ক্রিনের তুলনায় মিনি এলইডি ডিসপ্লের বাড়তি কিছু সুবিধা রয়েছে। যেমন, কোনো ছবির মান নষ্ট না করেও তা উচ্চ কনট্রাস্টে দেখাতে পারে এ প্রযুক্তির ডিসপ্লে।

এ প্রসঙ্গে কুয়ো বলেছেন, “আমাদের বিশ্বাস, উৎপাদনশীলতা ও বিনোদনের অভিজ্ঞতাকে আরও উন্নত করবে মিনি এলইডি প্রযুক্তি।”

বাজারে আসার অপেক্ষায় থাকা নতুন অ্যাপল পণ্যের ব্যাপারে কুয়োর গবেষণা প্রতিবেদন বেশ সুপরিচিত। মূলত অ্যাপল সরবরাহ চেইনের প্রতিষ্ঠান নির্ভর অ্যাপল পণ্যগুলোর ব্যাপারে গবেষণা করে থাকেন এ বিশ্লেষক।