‘ব্রাইট নাইট’ ক্যামেরা আনছে স্যামসাং

‘ব্রাইট নাইট’ নামে নতুন ক্যামেরা সেন্সর আনতে যাচ্ছে স্যামসাং। ইউরোপিয়ান ইউনিয়ন ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিসে (ইইউআইপিও) নতুন এই সেন্সরটির জন্য পেটেন্ট আবেদন করেছে স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2019, 07:10 AM
Updated : 2 Dec 2019, 07:37 AM

ধারণা করা হচ্ছে, রাতের বেলায় ভালো মানের ছবি ও ভিডিও ধারণের কাজ করবে সেন্সরটি। স্যামসাংয়ের নতুন ফ্ল্যাগশিপ এস১১ সিরিজে যোগ করা হতে পারে এটি-- খবর আইএএনএস-এর।

ইইউআইপিও-কে দেওয়া নথিতে নতুন এই ক্যামেরা মডিউলকে ‘ইমেইজ সেন্সর’ এবং ‘লাইট সেন্সর’ হিসেবে বর্ণনা করা হয়েছে, যা স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইসে ব্যবহার করা যাবে।

পেটেন্টে আবেদনে নির্দিষ্ট করে স্যামসাং গ্যালাক্সি এস১১-এর কথা বলা না হলেও প্রতিষ্ঠানের নতুন ফটোগ্রাফি প্রযুক্তির মুখ্য প্রার্থী হবে হয়তো এই ডিভাইসটিই।

ইউরোপে পাওয়া স্যাসাং ব্রাইডনাইটের পেটেন্ট।

এরই মধ্যে গুজব চলছে গ্যালাক্সি এস১১ ডিভাইসে ৮কে ভিডিও রেকর্ডিং সুবিধা যোগ করবে ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি।

স্যামসাংয়ের ক্যামেরা অ্যাপের এপিকে ফাইলেও নতুন কোডে গ্যালাক্সি এস১১-এ ৮কে ভিডিও রেকর্ডিংয়ের বিষয়টির ইঙ্গিত পাওয়া গেছে। ডিভাইসটির আন্তর্জাতিক সংস্করণে ব্যবহার করা হতে পারে এক্সিনস ৯৯০ চিপসেট, যা সেকেন্ডে ৩০ ফ্রেইম রেটে ৮কে ভিডিও এনকোড বা ডিকোড করতে সক্ষম।

গ্যালাক্সি এস১১-এর মার্কিন সংস্করণে রাখা হতে পারে কোয়ালকম নতুন স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর। এই প্রসেসরটি ৮কে ভিডিও রেকর্ডিংয়ের জন্য যথেষ্ট শক্তিশালী হবে বলেই ধারণা করা হচ্ছে।