দুবাই পুলিশ বহরে ‘আসছে’ সাইবারট্রাক

এবার সাইবারট্রাক ক্রেতাদের মধ্যে শামিল হলো দুবাই পুলিশ। এক টুইট বার্তায় আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাটি জানিয়েছে, সাইবারট্রাক কেনা হবে তাদের বহরের জন্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2019, 02:51 PM
Updated : 30 Nov 2019, 02:51 PM

দুবাই পুলিশের সাইবারট্রাক দেখতে আদতে কেমন হবে, সে সংশ্লিষ্ট একটি ছবিও টুইট করা হয়েছে। আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাটির প্রধান মেজর জেনারেল আব্দুল্লাহ খলিফা আল মারি জানান, পর্যটক-বহুল এলাকায় ব্যবহারের জন্য কেনা হবে সাইবারট্রাক। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

নিজেদের বহরে দ্রুতগতিসম্পন্ন গাড়ি ব্যবহারের জন্য বেশ আগে থেকেই বিশ্বব্যাপি সুপরিচিত সংযুক্ত আরব আমিরাতের এ দেশটি। আর তাই দুবাই পুলিশ বাহিনীর বহরে সাইবারট্রাক যোগ হওয়ার সংবাদটি অবাক করার মতো কিছু নয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীটির বহরে আগে থেকেই রয়েছে- বুগাটি ভেরন, ল্যাম্বোরগিনি অ্যাভেনটাডোর, ফেরারি এফএফ, মার্সেইডিজ-এএমজি জিটি ৬৩ এস’র মতো দ্রুতগতিসম্পন্ন একাধিক গাড়ি।

সাইবারট্রাকের গতি নিয়েও কোনো প্রশ্ন আসার কথা নয়। কারণ, টেসলা প্রধান ইলন মাস্ক আগেই জানিয়েছেন, ২.৯ সেকেন্ড সময়ের মধ্যেই ৬০ মাইল প্রতি ঘণ্টা হিসেবে গতি উঠাতে এবং ছুটতে পারবে বিদ্যুতচালিত বাহনটি।

উল্লেখ্য, উন্মোচিত হওয়ার পর থেকেই প্রযুক্তিপ্রেমীদের আলোচনায় রয়েছে সাইবারট্রাক। উন্মোচন অনুষ্ঠানে ধাতব বলের আঘাতে ভেঙে গিয়েছিল মজবুত সাইবারট্রাকের ‘বুলেটপ্রুফ’ জানালা।

অনেক শেয়ার বিশ্লেষকের শঙ্কা ছিলো, সাইবারট্রাকের বিক্রিতে নেতিবাচক প্রভাব ফেলবে অঘটনটি। অনেকে আবার প্রশ্ন তুলেছিলেন, পিক-আপ ধাঁচের সাইবারট্রাকের আধুনিক ডিজাইন নিয়ে।

কিন্তু সবার শঙ্কা ও সন্দেহকে ভুল প্রমাণ করে দিয়ে প্রথম দুই দিনের মধ্যেই ১,৪৬,০০০ হাজার প্রি-অর্ডার পেয়েছে টেসলা। পরে অল্প সময়ের মধ্যেই ওই অর্ডার সংখ্যা বেড়ে দাঁড়ায় দুই লাখ ৫০ হাজারে।

২০২১ সাল নাগাদ নিজেদের বৈদ্যুতিক ট্রাকটির উৎপাদন কাজ শুরু করার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি।