সিঙ্গাপুরে নতুন আইন: ভুয়া পোস্টে ফেইসবুকের নোটিশ

শনিবার, সিঙ্গাপুর সরকারের নির্দেশে সাড়া দিয়ে এক ব্যবহারকারীর পোস্টের নিচে ‘সংশোধন’ নোটিশ জুড়ে দিয়েছে ফেইসবুক। তবে, নতুন ওই আইনের কারণে যাতে মত প্রকাশের স্বাধীনতা ক্ষুন্ন না হয়, সেজন্য পরিমিত পথে আইনটিকে কার্যকর করার অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2019, 10:16 AM
Updated : 30 Nov 2019, 10:16 AM

“আপনার পোস্টে ভুল তথ্য রয়েছে বলে জানিয়েছে সিঙ্গাপুর সরকার, বিষয়টি আইনতভাবে আপনাকে বলতে বাধ্য ফেইসবুক।” – এমন লেখাই দেখা গেছে ফেইসবুকের জুড়ে দেওয়া ওই ‘সংশোধন’ নোটিশে। তবে, মূল পোস্টের লেখায় কোনো পরিবর্তন আনেনি সামাজিক যোগাযোগ মাধ্যমটি। শুধু নোটিশটি যোগ করে দেওয়া হয়েছে ওই পোস্টের নিচে।

পোস্টদাতা এবং কয়েকজন সিঙ্গাপুরভিত্তিক ব্যবহারকারী ছাড়া দেশটির ভেতরের বা বাইরের অন্য ব্যবহারকারীরা নোটিশটি দেখতে পাবেন না বলে উল্লেখ করেছে রয়টার্স।

সিঙ্গাপুর সরকার নভেম্বরের ২৩ তারিখে (শুক্রবার) জানিয়েছিল, এক ব্যবহারকারীর পোস্টে সংশোধন নোটিশ জুড়ে দেওয়ার ব্যাপারে ফেইসবুককে জানানো হয়েছে।

পুরো বিষয়টি নিয়ে এক ইমেইল বিবৃতিতে ফেইসবুক মুখপাত্র বলেছেন, “সিঙ্গাপুর সরকারের আইন অনুযায়ী, এরকম পোস্টকে ‘চিহ্নিত’ করে দিচ্ছে ফেইসবুক। কোনো পোস্টে ভুল তথ্য আছে কি না তা দেশটির সরকারই ঠিক করবে।”

“আমরা আশা করছি, আইনটি শুরুতেই যাতে মানুষের মত প্রকাশে প্রভাব না ফেলে সে বিষয়টি নিশ্চিত করবে সিঙ্গাপুর সরকার। এতে করে স্বচ্ছ্ব ও পরিমিত পথে কার্যকর করা সম্ভব হবে আইনটিকে।”