গ্রাহকের অজান্তেই ফের সক্রিয় হচ্ছে নেটফ্লিক্স অ্যাকাউন্ট

নেটফ্লিক্স গ্রাহক যারা অনেক আগেই নিবন্ধন বাতিল করেছেন, সম্মতি ছাড়াই এমন অনেক অ্যাকাউন্ট পুনরায় সক্রিয় করা হচ্ছে। গ্রাহকের অজান্তেই এই কাজটি করছে হ্যাকার দল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2019, 04:12 PM
Updated : 29 Nov 2019, 04:12 PM

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, গ্রাহকের ব্যাংকের তথ্য না জেনেই গ্রাহকের পুরানো অ্যাকাউন্টে প্রবেশ করে সেগুলো পুনরায় সক্রিয় করতে পারছে হ্যাকাররা।

গ্রাহক যাতে সহজে পুনরায় তাদের সেবায় যোগ দিতে পারেন সে কারণে নিবন্ধন বাতিল করলেও ১০ মাস পর্যন্ত গ্রাহকের বিলিং তথ্যসহ অন্যান্য ডেটা মজুদ রাখে নেটফ্লিক্স।

নিবন্ধনভিত্তিক ভিডিও স্ট্রিমিং সেবাটির পক্ষ থেকে বলা হয়, গ্রাহক নিবন্ধন বাতিল করলেও তার তথ্য রেখে দেওয়া হয়। গ্রাহক যদি ইমেইলে অনুরোধ করেন তবেই ডেটা পুরোপুরি মুছে ফেলা হয়।

অক্সফোর্ডের এমিলি কিন নামের এক নেটফ্লিক্স গ্রাহক বলেন, ২০১৯ সালের এপ্রিল মাসে তিনি নিবন্ধন বাতিল করেছেন। কিন্তু সেপ্টেম্বর মাসেও ১১.৯৯ ব্রিটিশ পাউন্ড নিবন্ধনব মূল্য কেটেছে নেটফ্লিক্স।

এমিলি আরও বলেন, “আমি আমার অ্যাকাউন্টে লগইন করার চেষ্টা করেছি, কিন্তু এতে বলা হচ্ছে আমার ইমেইল ও পাসওয়ার্ড ঠিক নেই।”

“ধারণা করা হচ্ছে অপরাধীরা আমার লগইন তথ্য পুরোপুরি বদলে ফেলেছে এবং সবচেয়ে দামী সেবার জন্য নিবন্ধন করেছে।”

এ বিষয়ে নেটফ্লিক্সের গ্রাহক সেবায় যোগযোগ করেছেন এমিলি। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে তার কার্ডটি ব্লক করে দেওয়া হবে এবং তার অর্থ ফেরত দেওয়া হবে।

অভিযোগের পরও অক্টোবর এবং নভেম্বরে দুইবার তার অ্যাকাউন্ট থেকে মূল্য নেওয়া হয়েছে এবং তার আংশিক অর্থ ফেরত দেওয়া হয়েছে।

একই বিষয়ে টুইটারেও অভিযোগ করেছেন অনেক গ্রাহক। নেটফ্লিক্সের লগইন তথ্য বিক্রির জন্য লোভনীয় বাজারও রয়েছে। ইবে-তে মাত্র তিন পাউন্ডে ‘লাইফটাইম’ অ্যাকাউন্ট বিক্রি করছে হ্যাকাররা।

ইবে’র এক মুখপাত্র বলেছেন এই পণ্যগুলো বাতিল করা হয়েছে এবং বিক্রেতার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হয়েছে।

অন্যদিকে নেটফ্লিক্সের পক্ষ থেকে বলা হচ্ছে গ্রাহকের অ্যাকাউন্টের নিরাপত্তাই তাদের মূল প্রাধান্য। গ্রাহক যদি কোনো অস্বাভাবিক কার্যক্রম লক্ষ্য করেন তবে তাৎক্ষণিকভাবে যোগযোগের পরামর্শ দেওয়া হয়েছে।