হুয়াওয়ে: কোনো প্রতিষ্ঠান বা দেশকে অপবাদ দেবে না ফ্রান্স

নির্দিষ্ট কোনো প্রতিষ্ঠান বা দেশকে অপবাদ দেওয়া হবে না বলে জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের বিষয়ে সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি নিয়ে করা প্রশ্নের জবাবে বৃহস্পতিবার এমন মন্তব্য করেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2019, 10:34 AM
Updated : 29 Nov 2019, 10:34 AM

নেটো সেক্রেটারি জেনারেল জেনস স্টোলেনবার্গের সঙ্গে যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে এই মন্তব্য করেছেন ফরাসি প্রেসিডেন্ট-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

চলতি সপ্তাহে ফ্রান্সের কনিষ্ঠ অর্থমন্ত্রী অ্যাগনিস প্যানিয়া-রুনাশে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রকে অনুসরণ করবে না ফ্রান্স এবং পরবর্তী প্রজন্মের ৫জি নেটওয়ার্ক থেকে হুয়াওয়েকে বাদ দেওয়া হবে না। সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকির কারণে যে কোনো যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠানের বিরুদ্ধেই ভেটো দেওয়ার ক্ষমতা থাকলেও ফান্স এমনটা করবে না বলে জানিয়েছেন তিনি।

চলতি বছরের মে মাসে জাতীয় নিরাপত্তার কথা বলে প্রতিষ্ঠানটিকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। পরবর্তীতে প্রতিষ্ঠানটির লেনদেনের সুবিধার্থে মে ও অগাস্ট মাসে ৯০ দিন করে সাময়িক অনুমোদন দেওয়া হয়।

নিষেধাজ্ঞার পর থেকেই ৫জি নেটওয়ার্ক থেকে হুয়াওয়েকে বাদ দিতে অন্যান্য দেশকে ‘পরামর্শ’ দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি চীনা প্রতিষ্ঠানটি নতুন করে ৯০ দিনের ছাড় দিয়েছে ট্রাম্প প্রশাসন। হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করতে লাইসেন্সও দেওয়া হয়েছে অনেক মার্কিন প্রতিষ্ঠানকে।