ভবিষ্যতের খোঁজে আফ্রিকা যাচ্ছেন টুইটার প্রধান

সামনের বছরই অন্তত তিন মাসের জন্য আফ্রিকায় বসবাসের জন্য যাচ্ছেন টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2019, 04:37 PM
Updated : 28 Nov 2019, 04:37 PM

বুধবার এক টুইট বার্তায় ডরসি বলেন, “এখন এই মহাদেশ ছেড়ে যাওয়াটা দুঃখের। আফ্রিকাই ভবিষ্যত নির্ধারণ করবে (বিশেষত বিটকয়েনেরটি!)। এখনো জানি না কতো দূর, কিন্ত আমি ২০২০ সালের মাঝামাঝি সময়ে তিন থেকে ছয় মাস সেখানে থাকবো।”

বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়, আফ্রিকা মহাদেশে মাসব্যাপী ভ্রমণের অংশ হিসেবে চলতি সপ্তাহে ইথিওপিয়ায় ছিলেন ৪৩ বছর বয়সী ডরসি। অক্টোবর মাসেই এই ভ্রমণের বিষয়ে টুইট করেছিলেন তিনি। ডরসি বলেন ইথিওপিয়া, ঘানা, নাইজেরিয়া এবং দক্ষিণ আফ্রিকার উদ্যোক্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

বিশ্ব ভ্রমণ এবং অদ্ভুত কার্যক্রমের জন্যও পরিচিত ডরসি। তিনি বলেন, সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার মেলবর্ন এবং ডিসেম্বরে মিয়ানমারে ছিলেন, সেখানে ১০ দিনের নীরব বিপাসানা ধ্যানের মাধ্যমে তার জন্মদিন উদযাপন করেছেন।

টুইটার এবং মোবাইল লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান স্কয়ার-এর এই প্রধান এখনও ধ্যান চালিয়ে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। আগের সপ্তাহেই দক্ষিণ আফ্রিকায় তৃতীয় দফায় ১০ দিনের বিপাসানা ধ্যানের ছবি টুইট করেছেন তিনি। তবে তার বেশিরভাগ ভ্রমণই বিভিন্ন দেশের প্রযুক্তি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ ঘিরেই হয়ে থাকে।

পশ্চিমা বিশ্বের অনেকের কাছেই আফ্রিকার বেশিরভাগ দেশের কাঠামো ঠিক নেই। বড় অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানই এই মহাদেশকে তেমন প্রাধান্য দেয় না।

ডরসির এই ভ্রমণ মহাদেশটিতে কোনো পরিবর্তন আনবে কিনা সেটিই এখন দেখার বিষয়। তবে বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদের মধ্যে ডরসিই একমাত্র ব্যক্তি নন যিনি আফ্রিকা ভ্রমণ করেছেন। আলিবাবা গ্রুপের সাবেক চেয়ারম্যান জ্যাক মাও এ সপ্তাহে ইথিওপিয়া ভ্রমণ করেছেন। নতুন বাণিজ্যিক প্ল্যাটফর্ম তৈরির জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছেন তিনি।