নিষ্ক্রিয় অ্যাকাউন্ট মুছতে লাগাম দিলো টুইটার

নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলো মুছে ফেলার পরিকল্পনা ঘোষণার একদিন পরই এটি ‘আপাতত স্থগিত’ রাখার কথা জানিয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2019, 02:35 PM
Updated : 28 Nov 2019, 02:35 PM

প্ল্যাটফর্মটিতে নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলো মনে রাখার কোনো প্রক্রিয়া ঠিক না হওয়া পর্যন্ত এগুলো মুছে ফেলা হবে না বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি-- খবর বিবিসি’র।

এ বিষয়ে প্রতিষ্ঠানের কোনো নীতিমালা না থাকার বিষয়টি স্বীকার করেছে টুইটার। এটি ‘তাদের দিক থেকে সীমাবদ্ধতা’ বলে জানিয়েছে প্রতিষ্ঠান।

এর আগে প্রতিষ্ঠানটি জানায়, নীতিমালার কারণেই নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলোতে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

পুরো প্রক্রিয়া ঠিক হলে প্রথমে ইউরোপিয়ান ইউনিয়নে অ্যাকাউন্ট মুছে ফেলার কাজ শুরু হবে। জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর)-এর কারণেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে টুইটার।

বুধবার বেশ কিছু টুইট বার্তায় প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়, “বিভ্রান্তির জন্য আমরা দুঃখিত এবং আপনাদের সবাইকে আপডেট জানাতে থাকবো।”

ছয় মাস ধরে অ্যাকাউন্টে লগইন করেন না এমন গ্রাহকদের সঙ্গে সোমবার যোগযোগ শুরু করে টুইটার। অ্যাকাউন্ট সাইন ইন না করলে এবং প্রতিষ্ঠানের নতুন গোপনতা নীতিমালার অনুমোদন না দিলে অ্যাকাউন্টগুলো মুছে ফেলা হবে বলে সতর্ক করেছে প্রতিষ্ঠানটি।

বিবিসিসহ অন্যান্য সংবাদমাধ্যমে খবর আসে, মারা গেছেন এমন গ্রাহকের অ্যাকাউন্ট মুছে ফেলা হলে তা অনেক গ্রাহককে মর্মাহত করতে পারে। পরে টুইটার স্বীকার করেছে যে তারা এ বিষয়টি ভেবে দেখেনি।

বিনিয়োগকারী প্রতিষ্ঠান স্কেলওয়ার্কস-এর যোগাযোগ কর্মকর্তা ড্রু ওলানঅফ বলেন, টুইটারের পরিকল্পনা জানার পর তিনিও ‘মর্মাহত’ হয়েছেন, কারণ বাবার মৃত্যুর কয়েক বছর পেরিয়ে গেলেও প্রায়ই তার অ্যাকাউন্ট দেখেন তিনি।

“অস্বাভাবিক কিনা জানি না, আমার কাছে তাকে স্মরণ করার এটিই উপায়। তার অনুপ্রেরণা বাঁচিয়ে রাখা। তার টুইটগুলো স্মরণীয় মূহুর্ত যা তিনি বিশ্বের সঙ্গে শেয়ার করেছেন। আর টুইটার সেগুলো পুরানো কাগজ এবং ডাস্টবিনের ময়লার মতোই মুছে মুছে ফেলছে,” বলেন ওলানঅফ।

এক্ষেত্রে ফেইসবুকের মতো অন্যান্য সামাজিক মাধ্যমগুলোর ‘মেমোরিয়ালাইজেশন’ নামে একটি প্রক্রিয়া রয়েছে। এর মাধ্যমে গ্রাহকের যাচাইকৃত পরিবারের সদস্যরা অ্যাকাউন্টটি নেটওয়ার্কে রাখার জন্য অনুরোধ করতে পারেন। তবে ট্রলিং এবং অন্যান্য হয়রানি বন্ধ করতে এই অ্যাকাউন্টগুলো সীমিত করে রাখা হয়।

টুইটারের পক্ষ থেকে বলা হয়েছে তারাও এমন টুল বানাবে।