ফেইসবুকের বিরুদ্ধে মামলা ইসরায়েলের আদালতে

ব্যক্তিগত অ্যাকাউন্ট ব্লক এবং গোপনতা নীতি লঙ্ঘনের অভিযোগে ফেইসবুকের বিরুদ্ধে মামলা করেছেন ইসরায়েলি নজরদারি প্রতিষ্ঠান এনএসও’র কর্মীরা। এর আগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আড়িপাতার অভিযোগ এনে মামলা করেছিল ফেইসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2019, 01:36 PM
Updated : 27 Nov 2019, 01:38 PM

এখন পর্যন্ত সাবেক ও বর্তমান মিলিয়ে মোট ৮ জন এনএসও কর্মী মামলা দায়ের করেছে ফেইসবুকের নামে। কারণ হিসেবে মামলার নথিতে লেখা হয়েছে, প্ল্যাটফর্মটির ‘কোনো নীতিমালা না ভাঙা স্বত্ত্বেও’ তাদের গোপনতা ও ব্যক্তিগত সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্টগুলো ব্লক করে দিয়েছে ফেইসবুক। এটি করার মধ্য দিয়ে নিজস্ব নীতিমালাই মানছে না প্রতিষ্ঠানটি। -- খবর মার্কিন সাময়িকী ফোর্বসের।

তেল আবিবের এক আদালতে ফেইসবুকের বিরুদ্ধে ওই মামলাটি দায়ের করেছে এনএসও কর্মীরা। মামলার অভিযোগে আরও দাবি করা হয়েছে, ইসরায়েলের গোপনতা নীতিও লঙ্ঘন করেছে মার্কিন এ সোশাল জায়ান্ট, ব্যক্তিগত তথ্যের ভিত্তিতে তাদেরকে এনএসও গ্রুপের কর্মী হিসেবে শনাক্ত করেছে প্রতিষ্ঠানটি।

এ প্রসঙ্গে এক বিবৃতিতে এনএসও কর্মীরা বলেন, “গোপনতা ও অ্যাকাউন্ট ব্লক করে দেওয়ার মাধ্যমে আমাদের ওপর অবিচার ও ক্ষতিকর পদক্ষেপ নিয়েছে ফেইসবুক। আমাদের ব্যক্তিগত তথ্য খোঁজা হয়েছে এবং তা ব্যবহার করা হয়েছে জানার পর যথেষ্ট বিরক্ত হয়েছি আমরা।”

বিষয়টিকে ‘দলগত শাস্তি’ হিসেবে দেখছেন বলেও জানান অভিযোগকারীরা।

এনএসও কর্মীদের অভিযোগ ও মামলা প্রসঙ্গে এখনও কোনো মন্তব্য করেনি ফেইসবুক। এদিকে, মূল নজরদারি প্রতিষ্ঠান এনএসও গ্রুপের পক্ষ থেকে জানানো হয়েছে, মামলার ঘটনাটি পুরোপুরি কর্মীদের ‘স্বাধীন কর্মকাণ্ড’।

বিশ্বের শীর্ষ ব্যক্তি মালিকানাধীন নজরদারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে এনএসও অন্যতম। সাধারণত সন্ত্রাসী ও ভয়ানক অপরাধীদের হদিস পেতে এনএসও’র শরণাপন্ন হয় বিশ্বের একাধিক দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নির্মম হত্যাকাণ্ডের শিকার ওয়াশিংটন পোস্ট কলামিস্ট জামাল খাশুগজি’ও ইসরায়েলি এ প্রতিষ্ঠানটির নজরদারির আওতায় ছিলেন বলে উল্লেখ করেছে ফোর্বস।