নিষ্ক্রিয় অ্যাকাউন্ট মুছে দেবে টুইটার

নিজেদের প্ল্যাটফর্ম থেকে নিষ্ক্রিয় সব অ্যাকাউন্ট মুছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। ছয় মাসের বেশি সময় ধরে বন্ধ থাকা টুইটার অ্যাকাউন্টগুলোকে মুছে দেওয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2019, 07:08 AM
Updated : 27 Nov 2019, 07:08 AM

তবে, নিষ্ক্রিয় টুইটার অ্যাকাউন্ট মালিকদেরকে অ্যাকাউন্ট রক্ষার জন্য ১১ ডিসেম্বর পর্যন্ত সময় দিয়েছে টুইটার। ওই সময়ের মধ্যে ‘লগ-ইন’ করা হলে টুইটার অ্যাকাউন্টকে মুছে দেওয়ার হাত থেকে রক্ষা করা যাবে। এবারই প্রথমবারের মতো এতো বড় পরিসরে অ্যাকাউন্ট মুছে দেওয়ার প্রকল্প হাতে নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। -- খবর বিবিসি’র।

যেসব টুইটার ব্যবহারকারী মারা গেছেন, তাদের অ্যাকাউন্টও মুছে দেওয়া হবে বলে উল্লেখ করেছে বিবিসি। মৃত কোনো ব্যক্তির অ্যাকাউন্ট বাঁচাতে হলে, ওই ব্যবহারকারীর কোনো আত্নীয় বা বন্ধুকে তার অ্যাকাউন্টটিতে ‘লগ-ইন’ করতে হবে।

ফেইসবুকের মতো মৃত ব্যক্তিদের জন্য কোনো ‘স্মরণ’ অপশন নেই সাইটটিতে।

সামাজিক যোগাযোগ মাধ্যমটি বলছে, নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলো থেকে সাইটের নতুন প্রাইভেসি নীতিমালায় সম্মতি জানানো হয়নি। এ কারণেই মুছে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সামনে টুইটার ব্যবহারকারীদের অনুসারী তালিকা থেকেও এ ধরনের নিষ্ক্রিয় অ্যাকাউন্ট সরিয়ে নেওয়া হবে। প্রথম ধাপে যুক্তরাষ্ট্রের বাইরের নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলো অনুসারী তালিকা থেকে সরিয়ে নেওয়া হবে। - জানিয়েছেন টুইটারের এক মুখপাত্র।

এভাবে বেশ কিছু পুরোনো ইউজারনেম উদ্ধার করা সম্ভব হবে বলেও জানিয়েছে টুইটার। উল্লেখ্য, কোনো ‘ইউজারনেম’ বা ব্যবহারকারীর নামে একবার অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে, ওই নাম আর ব্যবহার করা যায় না।

ভবিষ্যতে এই কার্যক্রমের আওতা আরও বাড়ানো হবে বলে জানিয়েছেন টুইটার মুখপাত্র। সে ক্ষেত্রে ‘লগ-ইন’ করা হয়, কিন্তু অ্যাকাউন্ট দিয়ে কোনো পোস্ট, টুইট বা রিটুইটের মতো কোনো কাজ করা হয়না এমন অ্যাকাউন্টগুলোর ব্যাপারেও ব্যবস্থা নেওয়ার পরিকল্পনার আছে প্রতিষ্ঠানটির।

ইতোমধ্যেই নিজেদের সিদ্ধান্তের ব্যাপারে জানিয়ে ‘নিষ্ক্রিয়’ ব্যবহারকারীদের ইমেইলও পাঠানো শুরু করেছে মাইক্রোব্লগিং সাইটটি। ঠিক কতোজনকে এ ধরনের ইমেইল পাঠানো হবে, সে বিষয়টি এখনও পরিষ্কার করেনি প্রতিষ্ঠানটি। তবে, ধারণা করা হচ্ছে, কয়েক লাখ ব্যবহারকারীর কম হবে না সংখ্যাটি।

নিষ্ক্রিয় অ্যাকাউন্ট মুছে দিলেও তাতে ‘মোট টুইটার ব্যবহারকারী’ সংখ্যা কমবে না বলে উল্লেখ করেছে বিবিসি। কারণ দিনে অন্তত একবার ‘লগ-ইন’ করা হয় এমন ‘সক্রিয় অ্যাকাউন্টের’ ভিত্তিতে নিজেদের ‘মোট ব্যবহারকারী সংখ্যা’ নির্ণয় করে থাকে প্রতিষ্ঠানটি।

অ্যাকাউন্ট মুছে দেওয়ার সাম্প্রতিক সিদ্ধান্তের বিষয়ে টুইটার জানিয়েছে, “মানুষের যোগাযোগ সুরক্ষা নিশ্চিতে আমরা যে প্রতিশ্রুতি দিয়েছি, সেটি রক্ষার্থেই আমরা নিষ্ক্রিয় অ্যাকাউন্ট মুছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এতে করে টুইটার প্ল্যাটফর্মের ব্যবহারকারীদের সামনে আরও নির্ভুল ও নির্ভরযোগ তথ্য উপস্থিত হতে পারব আমরা, যা তারা ‘বিশ্বাস’ করতে পারবেন।”

বিবিসি উল্লেখ করেছে, নিষ্ক্রিয় অ্যাকাউন্টের তালিকায় পড়ে যেতে পারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার @POTUS44 ইউজারনেমের টুইটার অ্যাকাউন্টটিও। ওই টুইটার অ্যাকাউন্টটি প্রেসিডেন্ট পদে থাকাকালীন ব্যবহার করেছেন ওবামা।